খেলা বিভাগে ফিরে যান

সুইজারল্যান্ডের বিরুদ্ধে আজ রোনাল্ডোকে না খেলানোর সিদ্ধান্ত নিতে পারে পর্তুগাল, কেন?

December 6, 2022 | 2 min read

সোশ্যাল মিডিয়ায় অনুশীলনের মুহূর্তের পোস্ট করা ছবি দেখে মনে হতে পারে, হ্যাটট্রিকের পর সমালোচকদের উদ্দেশে হুংকার ছুড়ছেন ক্রিস্টিয়ানো রোনান্ডো। ক্যাপশনে পর্তুগালের পতাকা, প্রার্থনা আর পেশিশক্তির ইমোজি দিয়ে বোঝাতে চেয়েছেন, তিনি আর তাঁর দল সঠিক পথেই আছে।

কিন্তু সত্যিই কি তাই?

পারফরম্যান্সের তুলনায় ক্রিস্তিয়ানো রোনাল্ডোর অন্যান্য কর্মকাণ্ডই স্পট লাইট পাচ্ছে বেশি। গ্রুপ পর্বের শেষ ম্যাচে বদলি হয়ে মাঠ ছাড়ার সময় কোচের দিকে ভালো প্রতিক্রিয়া দেখাননি। তার সঙ্গে যোগ হয়েছে সৌদি আরবের ক্লাব আল নাসরের কাছ থেকে লোভনীয় অঙ্কে দলে যোগ দেওয়ার প্রস্তাব। শেষ ষোলোর ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে এসবের উত্তরই দিতে হয়েছে পর্তুগিজ কোচ ফার্নান্দো সান্তোসকে।

তাছাড়া নতুন ফিসফাঁসও শুরু হয়েছে যে, মঙ্গলবার রাতে সুইজারল্যান্ডের বিপক্ষে একাদশ থেকে হয়তো বাদও পড়তে পারেন সিআরসেভেন। কোচ সান্তোস অবশ্য সেসবের সঠিক উত্তর দেননি, ‘আপনাদের তথ্য সঠিক নাকি ভুল এ নিয়ে মোটেও চিন্তিত নই। আমি এসব খবর পড়ি না। এখন শুধু দলের দিকে মনোযোগী।’

তবে গ্রুপ পর্বের শেষ ম্যাচে রোনাল্ডোর প্রতিক্রিয়া যে মোটেও ভালো মতো নেননি। সেটি স্বীকার করেছেন, ‘হ্যাঁ, রোনালদোর এমন প্রতিক্রিয়া আমার পছন্দ হয়নি। মোটেই না। তবে ওই ঘটনা সেখানেই শেষ হয়ে গেছে।’

কাতার বিশ্বকাপের শেষ ষোলোয় উঠলেও পর্তুগাল আহামরি কিছু করে দেখাতে পারেনি। আর রোনাল্ডো তো তাঁর শৃঙ্গসম পারফরম্যান্সের ধারেকাছেও নেই। অথচ রোনাল্ডোর যুগ থেকে যুগান্তরের প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি আর্জেন্টিনাকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। আর ফ্রান্সের আক্রমণভাগকে ভয়ংকর থেকে ভয়ংকরতম করে তুলেছেন কিলিয়ান এমবাপ্পে। দলকে কোয়ার্টার ফাইনালে তোলার সবচেয়ে বড় কারিগর তাঁরাই।

মেসি–এমবাপ্পের তুলনায় রোনাল্ডোকে বেশ ম্লান মনে হওয়াই স্বাভাবিক। মেসির মতোই নিজের শেষ বিশ্বকাপ খেলতে নামলেও মনে রাখার মতো খুব বেশি স্মৃতি এখন পর্যন্ত উপহার দিতে পারেননি পর্তুগিজ তারকা।

পরিসংখ্যানের দিকে একবার চোখ বুলানো যাক। এই বছরে এ নিয়ে তৃতীয়বার মুখোমুখি হচ্ছে দুই দল। জুনে নেশন্স লিগেই খেলেছে দু’বার। প্রথম ম্যাচে পর্তুগাল ৪-০ গোলে জয়ের পর ফিরতি ম্যাচে হার দেখেছে ১-০ গোলে। পর্তুগাল আবার ২০০৬ সালের পর কোয়ার্টার ফাইনাল খেলার স্বপ্নে বিভোর। এর আগে দু’বার বিশ্বকাপের শেষ আটে তারা খেলেছে ১৯৬৬ ও ২০০৬ সালে।

TwitterFacebookWhatsAppEmailShare

#switzerland, #Portugal, #FIFA, #FIFA World Cup 2022, #Portugal vs Switzerland

আরো দেখুন