দেশ বিভাগে ফিরে যান

যোগীর উত্তরপ্রদেশে ‘বাঙালি খেদাও’, উদ্বাস্তুদের বাসস্থানে বিনা নোটিসে বুলডোজার

December 6, 2022 | < 1 min read

ছবি: প্রতীকী

বাঙালি বিদ্বেষ নিয়ে ফের বিতর্ক, এবার স্থান, কাল, পাত্র বদলে যোগীর বিজেপি শাসিত উত্তরপ্রদেশ। হস্তিনাপুরে যোগী আদিত্যনাথের সরকারের মদতে জোর করে বাঙালি উদ্বাস্তুদের জমি কেড়ে নেওয়া হয়েছে, অভিযোগ জানিয়েছে নিখিল ভারত বাঙালি সমন্বয় সমিতি নাম এক সংগঠন, এমনটাই সংবাদমাধ্যম সূত্রের খবর। জানা যাচ্ছে, গত শুক্রবার হস্তিনাপুরের প্রায় ২০ একর জমির উপর, যেখানে উদ্বাস্তু বাঙালিরা থাকত, সেখানে বিনা নোটিসেই বুলডোজার চালিয়ে দিয়েছে সে রাজ্যের পুলিস। ষড়যন্ত্র চলছে তাঁদের উৎখাত করার, এমনটাই অভিযোগ।

অভিযোগ উঠছে যে স্থানীয় পুলিস-প্রশাসনকে জানিয়েও কোনও কাজ হয়নি। সহযোগিতা করেননি স্থানীয় বিধায়কও। নিখিল ভারত বাঙালি সমন্বয় সমিতি জানিয়েছে যে তারা সামগ্রিক পরিস্থিতির উল্লেখ করে ইতিমধ্যেই তারা প্রধানমন্ত্রী এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠিয়েছে।স্মারকলিপি দেওয়া হয়েছে সংশ্লিষ্ট জেলাশাসককেও ।

উদ্বাস্তু বাঙালিদের একটি বড় অংশ হস্তিনাপুরের চেতাওয়ালা মকবুলপুর, কৃষ্ণনগর কান্তি ফার্ম, আকবরপুর গড়ি, ভদ্রা কালী, গুড়হা কলোনি, নাংলা গোসাই, খানপুর গড়িখড়কালি, শিবনগর, সেকেন্দেরপুর কালীনগরের মতো খানদশেক গ্রামে দীর্ঘদিন ধরেই বসবাস করছেন বলে দাবি করেছে নিখিল ভারত বাঙালি সমন্বয় সমিতি। প্রায় ১০ হাজারেরও বেশি উদ্বাস্তু বাঙালি গ্রামগুলিতে রয়েছেন।

অভিযোগ উঠেছে যে দীর্ঘদিন ধরেই জমি মাফিয়ারা তাদের উৎখাত করার ষড়যন্ত্র করছে। এই ষড়যন্ত্রেই গত ২ ডিসেম্বর বিনা নোটিসে প্রশাসনের উপস্থিতিতেই প্রায় নষ্ট করে দেওয়া হয়েছে ২০ একর জমি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #yogi adityanath, #houses, #Bulldozers, #Bengali

আরো দেখুন