খেলা বিভাগে ফিরে যান

কোন নিয়মগুলো বদলানোর পর আরও চিত্তাকর্ষক হয়েছে বিশ্বকাপ ২০২২?

December 8, 2022 | 2 min read

কাতারে ২০২২ ফিফা বিশ্বকাপে অনেক কিছুই হচ্ছে প্রথমবার। প্রথমবারের মতো, এশিয়ান ফুটবল কনফেডারেশন থেকে তিনটি দেশ বিশ্বকাপের ১৬-র রাউন্ডে জায়গা করে নিয়েছে। এর মধ্যে অস্ট্রেলিয়াও রয়েছে, যারা ২০০৬ সাল থেকে নকআউট পর্বে জায়গা করেনি। খেলার নিয়মের ক্ষেত্রেও একই রকম কিছু পরিবর্তন ঘটেছে। পাঁচটি সাবস্টিটিউশন নিয়ম কাতারেও কার্যকর হয়েছে। প্রতিটি দল এখন ৫টি করে সাবস্টিটিউশন করার অনুমতি পেয়েছে, আগের টুর্নামেন্টে যা ছিল ৩টি।

ইনজুরি টাইম: সম্ভবত এবারের বিশ্বকাপে দেখা সবচেয়ে বড় পরিবর্তন হল প্রতি অর্ধের শেষে অতিরিক্ত সময়। ইংল্যান্ড ও ইরানের মধ্যকার গ্রুপ খেলাটি চলে 117 মিনিট। এটি ছিল এখন পর্যন্ত অনুষ্ঠিত বিশ্বকাপের গ্রুপ পর্বের দীর্ঘতম ম্যাচ। এই দীর্ঘ সময়ের অতিরিক্ত সময়গুলি হল ফিফার নতুন টাইম-পুলিশিং প্রচেষ্টার অংশ – চোট, গোল উদযাপন, প্রতিস্থাপন, ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (VAR) পর্যালোচনাগুলির জন্য স্টপেজগুলি বিবেচনা করে – খেলার সময় সর্বাধিক করতে। বছরের পর বছর ধরে, ফিফা বিশ্বকাপে আরও অনেক নিয়ম দেখা গেছে যা সময়ের সাথে সাথে পরিবর্তিত হয়েছে।

গোল গড়: ‘গোল পার্থক্য’ শব্দটি, আমরা জানি, প্রথম ১৯৭০ বিশ্বকাপে ফুটবলে টাইব্রেকার প্রবর্তিত হয়েছিল। তার আগে, গ্রুপ পর্বে টাই-ব্রেকারের জন্য ‘গোল গড়’ – স্কোর করা গোলের সংখ্যাকে বিরুদ্ধে গোল খাওয়ার সংখ্যা দিয়ে ভাগ করা হয়েছিল- কিন্তু জটিলতা ছিল। ১৯৬৬ বিশ্বকাপে ইংল্যান্ডের মতো গ্রুপ পর্বে কোনো দল কোনো গোল না দিলে নিয়মটি অকার্যকর প্রমাণিত হয়। ‘গোল পার্থক্য’ আরও আক্রমণাত্মক ফুটবলকে উন্নীত করার জন্যও ভাবা হয়েছিল কারণ দলগুলি আরও গোল করার জন্য অনুপ্রাণিত করেছিল।

গোল্ডেন এবং রৌপ্য গোল: নিয়মটি বেশ সহজ ছিল – অতিরিক্ত সময়ে একটি গোল করা প্রথম দল ম্যাচ জিতে। এটি ফ্রান্সে ১৯৯৮ বিশ্বকাপে প্রবর্তিত হয়েছিল। কিন্তু আরও আক্রমণাত্মক ফুটবলকে উন্নীত করার পরিবর্তে, ‘গোল্ডেন গোল’ নিশ্চিত করেছে দলগুলো রক্ষণাত্মক হয়ে গেছে, একটি গোল মানতে পছন্দ করেছে না। কিছু স্মরণীয় ‘গোল্ডেন গোল’ মুহূর্ত ছিল- ফ্রান্সের হয়ে প্যারাগুয়ের বিপক্ষে লরেন্ট ব্ল্যাঙ্কের শেষ-১৬ ম্যাচে (১৯৯৮) গোল এবং ২০০২ সালের টুর্নামেন্টে সেনেগাল, দক্ষিণ কোরিয়া এবং তুরস্কের তিনটি সোনালি গোল—কিন্তু শেষ পর্যন্ত নিয়মটি বাতিল হয়ে যায়২০০৪ ইউরো কাপের পর। প্রকৃতপক্ষে, ফিফা এমনকি একটি বিকল্প চেষ্টা করেছে: ‘সিলভার গোল’ নিয়ম, অতিরিক্ত সময়ের প্রথমার্ধের পরে যে দল এগিয়ে থাকবে তারা বিজয়ী হবে। কিন্তু সেই পরীক্ষাও ব্যর্থ হয়।

গোলরক্ষক ব্যাক পাস: আধুনিক ফুটবল অনুরাগীরা এই সত্যটি সম্পর্কে ভালভাবে জানেন যে একজন গোলরক্ষককে সতীর্থের কাছ থেকে ব্যাক পাস নেওয়ার অনুমতি দেওয়া হয় না। কিন্তু ১৯৯২ সালের আগে, একজন গোলরক্ষক যেকোনো পরিস্থিতিতে তাদের হাত দিয়ে বল তুলতে পারতেন। কিছু দল পেছন থেকে আক্রমণ গড়ে তোলার উপায় হিসাবে এটি করতে পছন্দ করেছিল, কিন্তু শীঘ্রই এটি অনেক দলের জন্য সময় নষ্ট করার কৌশল হয়ে ওঠে – ক্লাব এবং আন্তর্জাতিক উভয় পর্যায়ে, বিশেষ করে ১৯৯-এর দশকের শুরুতে। যাইহোক, ১৯৯২ ইউরোর পরে, ফিফা নিয়ম পরিবর্তন করে- যার অর্থ গোলরক্ষকদের ইচ্ছাকৃত ব্যাক পাস পরিচালনা করা নিষিদ্ধ ছিল।

টুর্নামেন্ট ফরম্যাট: সম্ভবত একটি কারণ রয়েছে যে ২০২২ বিশ্বকাপের গ্রুপ পর্বগুলি এত উত্তেজনাপূর্ণ ছিল এবং একাধিক বিপর্যয়ের কারণ ছিল। আধুনিক যুগের ফর্ম্যাট – ৮টি গ্রুপের প্রতিটি ৪টি দলের – একযোগে শেষ রাউন্ডের ম্যাচগুলির জন্য আরও নাটকীয় এবং অপ্রত্যাশিত ফলাফল দেখিয়েছে। ২০২৬ বিশ্বকাপে, টুর্নামেন্টটি ৪৮ টি দলে প্রসারিত হবে এবং ১৬টি দল নিয়ে ৩-গ্রুপ ফর্ম্যাট দেখতে পাওয়া যেতে পারে। ইতিহাসে ফিরে গেলে, ১৯৩৪ থেকে ১৯৭৮ পর্যন্ত, প্রতিটি টুর্নামেন্টে ১৬টি দল অংশগ্রহণ করেছিল। তারপরে স্পেনে ১৯৮২ বিশ্বকাপের জন্য ২৪টি দলে প্রসারিত করা হয়েছিল এবং তারপরে প্রতিযোগিতায় প্রথমবারের মতো, ১৯৯৮ বিশ্বকাপের জন্য গ্রুপ পর্বটি ২৪টি দল থেকে ৩২টিতে প্রসারিত করা হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Qatar World Cup 2022, #FIFA World Cup Qatar 2022

আরো দেখুন