খেলা বিভাগে ফিরে যান

ব্রাজিল বনাম ক্রোয়েশিয়া, হেড টু হেড এগিয়ে করা? জেনে নিন

December 9, 2022 | < 1 min read

আজ সন্ধে ৮:৩০-এ ডিসেম্বর কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে রাজিল এবং ক্রোয়েশিয়া মুখোমুখি হতে চলেছে। সামগ্রিকভাবে এই টুর্নামেন্টে এই দুই দলগুলো তৃতীয়বার মুখোমুখি হবে।

মজার কথা, এই দুই দলই কোয়ার্টার ফাইনালে উঠেছে তাদের এশিয়ান প্রতিপক্ষের বিরুদ্ধে জয়ী হয়ে।

ক্রোয়েশিয়া, ২০১৮ সালের বিশ্বকাপের রানার্সআপ। জাপানের বিরুদ্ধে পেনাল্টি শুটআউটে জয়ের পরে তারা শেষ আটে উঠেছে। তাদের গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ তিনটি স্পট-কিক বাঁচিয়েছেন।

যদিও, দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ব্রাজিলের জয় সহজ ছিল, তাদের আক্রমণাত্মক প্রতিভা একত্রে ক্লিক করে, এবং সে ম্যাচে চারটি গোল একযোগে আসে।

ব্রাজিল বনাম ক্রোয়েশিয়া হেড টু হেড রেকর্ড

ইউরোপীয় প্রতিপক্ষ ক্রোয়েশিয়ার বিরুদ্ধে চার ম্যাচে তিনটি জয় এবং একটি ড্র সহ হেড টু হেড রেকর্ডের ক্ষেত্রে ব্রাজিলের একটি পরিষ্কার সুবিধা রয়েছে।

চারটি খেলার মধ্যে দুটি ফিফা বিশ্বকাপে হয়েছিল, বাকি দুটি ছিল বন্ধুত্বপূর্ণ ম্যাচ।

দুই দলের মধ্যে প্রথম মুখোমুখি হয়েছিল ২০০৫ সালে একটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে, যেটি ১-১ ড্রয়ে শেষ হয়েছিল, যেখানে ব্রাজিলের হয়ে রিকার্ডিনহো এবং ক্রোয়েশিয়ার হয়ে নিকো ক্রানজকার গোল করেছিলেন।

দুজনের মধ্যে সর্বশেষ ম্যাচটি ২০১৮ বিশ্বকাপের আগে ঘটেছিল, নেইমার এবং রবার্তো ফিরমিনোর গোলে ব্রাজিল ২-০ গোলে জয়ী হয়েছিল।

হেড টু হেড ব্রাজিল বনাম ক্রোয়েশিয়া
ব্রাজিলের জয়-৩, ক্রোয়েশিয়া জয়- ০, ড্র – ১

ফিফা বিশ্বকাপে ব্রাজিল বনাম ক্রোয়েশিয়া হেড টু হেড রেকর্ড

দুই দলের মধ্যে প্রথমবারের মতো ফিফা বিশ্বকাপের ম্যাচটি ছিল ২০০৬ জার্মানিতে, যেখানে গ্রুপ পর্বে কাকার গোলের সুবাদে ব্রাজিল ১-০ গোলে জিতেছিল।
দু’জনের মধ্যে পরের এবং শেষ বিশ্বকাপ ম্যাচটি ২০১৪ সালে হয়েছিল যখন টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ক্রোয়েশিয়াকে ৩-১ গোলে পরাস্ত করেছিল।মার্সেলোর আত্মঘাতী গোলের পর নেইমার ২টি গোল করেন, অস্কার করেন ১টি গোল।

TwitterFacebookWhatsAppEmailShare

#FIFA World Cup, #Brazil, #croatia, #Qatar World Cup

আরো দেখুন