খেলা বিভাগে ফিরে যান

মেসির আর্জেন্টিনা নাকি নেদারল্যান্ডস – পাল্লা ভারী কার? জেনে নিন

December 9, 2022 | 2 min read

ভারতীয় সময় রাত ১২:৩০-এ আজ কাতার বিশ্বকাপ ২০২২-এর কোয়ার্টার ফাইনাল ম্যাচ খেলতে নামছে আর্জেন্টিনা এবং নেদারল্যান্ডস। শক্তির দিক থেকে কে এগিয়ে এদিনের ম্যাচে? করে বা হতে পারেন তুরুপের তাস? দেখে নিন দৃষ্টিভঙ্গির বিশ্লেষণ।

আর্জেন্টিনা
লা আলবিসেলেস্তে তাদের গত ছয়টি বিশ্বকাপের পাঁচটি ম্যাচে অন্তত দুটি গোল করেছে, সৌদিদের কাছে পরাজয় একমাত্র ব্যতিক্রম। তারা সেই ম্যাচের ৭০% বল ধরে রাখে এবং সৌদি আরবকে ১৫-৩ ব্যবধানে গোলে শট নেয়। ২০২২ বিশ্বকাপে তারা গড়ে ৬৬% দখযে রেখেছে এবং ২৭টি শট করেছে গোল লক্ষ্য করে। মেসি চার ম্যাচের তিনটিতে গোল করেছেন এবং দলের হয়ে গত আটটিতে ১৩টি গোল করেছেন। ৩৫ বছর বয়সী এই তারকার তার দেশের জন্য ৯৪টি গোল আছে।

জুলিয়ান আলভারেজ অস্ট্রেলিয়ার বিপক্ষে বিজয়ী গোল করেছেন, এবং লাউতারো মার্টিনেজ সবসময়ই বড় গোল করার জন্য মুখিয়ে রয়েছেন। ইতালির সেরি আ-তে ইন্টার মিলানের হয়ে গত তিনেটের বেশি মরসুমে তার ৫৯টি রয়েছে। লিয়েন্দ্রো পেরেদেস, রদ্রিগো ডি পল এবং জিওভানি লো সেলসোর মিডফিল্ড ত্রয়ী মেসির জন্য ওপেনিং না পাওয়া পর্যন্ত বল সচল রাখে এবং এই কিংবদন্তি সাধারণত সক্ষম হন। অসিদের বিরুদ্ধে একটি নিজস্ব গোল গত তিন ম্যাচে রক্ষণভাগের বিরুদ্ধে একমাত্র দাগ। তারা সব প্রতিযোগিতায় তাদের গত ১৩ ম্যাচে নয়টিতে গোল খায়নি।

নেদারল্যান্ডস
ডাচরা আর্জেন্টিনার সাথে তাদের শেষ পাঁচটি হেড টু হেড ম্যাচআপে শুধুমাত্র পেনাল্টিতে ২০১৪-র সেমিফাইনালে হেরেছে। তারা তাদের বিগত ১৮টি বিশ্বকাপ ম্যাচে টাইব্রেকার ছাড়া নিয়মানুযায়ী হারেনি — তারা ২০১০ সালের ফাইনালেও অতিরিক্ত সময়ে স্পেনের কাছে ১-০ গোলে হেরেছিল। নেদারল্যান্ডস ২০২১ সালের জুন থেকে কোনো ম্যাচ হারেনি, তরুণ স্ট্রাইকার কোডি গাকপো জ্বলে উঠেছেন, কাতারে চার ম্যাচের তিনটিতে গোল করেছেন। ডাচ ইরেডিভিসিতে (ঘরোয়া লীগ) পিএসভি আইন্দহোভেনের হয়ে ১৯ ম্যাচে ১২ গোল করার পর এই খেলোয়াড় মাঠে নেমেছিলেন।

মেমফিশ ডিপে এবং ডেঞ্জেল ডামফ্রিস মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিশাল ওপেনিং খুঁজে পেয়েছেন এবং চমৎকার ফিনিশিং ক্ষমতা দেখিয়েছেন। আপাতদৃষ্টিতে সুস্থ ডিপে ডাচ আক্রমণের জন্য দুর্দান্ত খবর, এবং ফ্রেঙ্কি ডি জং স্কোয়াডের জন্য গতি নির্ধারণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। ডাচ ডিফেন্স একটি বড় শক্তি, যেখানে ম্যান সিটির নাথান আকে এবং অ্যাজাক্সের জুরিয়েন টিম্বার যোগদান করেছেন লিভারপুল তারকা ভার্জিল ভ্যান ডাইক।

লাতিন আমেরিকান শৈল্পিক ফুটবল বনাম ইউরোপের টোটাল ফুটবলের টক্করে বাঙালির রাতজাগা যে সার্থক হতে চলেছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। যদিও আর্জেন্টিনার দিকে অনেক বাঙালিই ঝুকে থাকবেন, যেই হারুক বা জিতুক, আসল জয়ীর নাম হবে ফুটবল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Football, #Argentina, #netherlands, #Fifa Qatar world cup 2022, #FIFA World Cup Qatar 2022

আরো দেখুন