কলকাতা বিভাগে ফিরে যান

এবারের KIFF-এর অন্যতম আকর্ষণ ‘খেলা নিয়ে সিনেমা’

December 12, 2022 | < 1 min read

আগামী ১৫ তারিখ থেকে শুরু হবে ২৮তম কলকাতা চলচ্চিত্র উত্সব (Kolkata International Film Festival)। চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত। এই বিভাগে ৭টি ভারতীয় স্পোর্টস ফিল্ম দেখানো হবে। এগুলি হল, ‘এম এস ধোনি’, ‘৮৩’, ‘চক দে ইন্ডিয়া’, ‘দঙ্গল’, ‘ভাগ মিলখা ভাগ’, ‘মেরি কম’ ও ‘কোনি’।

আগামী ১৫ তারিখ বিকেল ৪টের সময় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে #KIFF-এর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্য অতিথি রাজ্যপাল সি ভি আনন্দ বোস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, সৌরভ গঙ্গোপাধ্যায়, শত্রুঘ্ন সিনহা, জয়া বচ্চন, মহেশ ভাট, কুমার শানু, রানি মুখোপাধ্যায় এবং অরিজিত্ সিং। এর আগে ৩ ডিসেম্বর দৃষ্টিভঙ্গি খবর করেছিল, এই কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হয়ে আসছেন বর্ষীয়ান অভিনেতা এবং আইকন অমিতাভ বচ্চন।

এবার ৫৭টি দেশ থেকে ১০৭৮টি ছবি জমা পড়েছিল। তার মধ্যে ৪২টি দেশের ১৮৩ টি ছবি বেছে নেওয়া হয়েছে। অমিতাভ বচ্চন ও ফরাসি চলচ্চিত্র পরিচালক জঁ-লুক গোদারকে নিয়ে বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। পাশাপাশি অমিতাভ বচ্চন অভিনীত ৯টি ও গোদারের ৪টি ছবি দেখানো হবে। এ বছরে হৃষিকেশ মুখোপাধ্যায় পরিচালিত ‘অভিমান’ উদ্বোধনী সিনেমা হিসেবে দেখানো হবে। এছাড়া ছোট ছবি, তথ্যচিত্র ও দেশের বিভিন্ন আঞ্চলিক ভাষার ছবিও দেখানো হবে চলচ্চিত্র উত্সবে।

জানা গিয়েছে, ১৮ তারিখ অনুষ্ঠিত হবে ‘সত্যজিত্ রায় মেমোরিয়াল লেকচার’। সেখানে বক্তব্য রাখবেন পরিচালক সুধীর মিশ্র। এছাড়া ‘মাস্টার ক্লাস’-এ থাকবেন অভিনেতা নীরজ কবি। এছাড়াও থাকছেন শাজি এন করুণ প্রমুখ। ‘স্পেশাল ট্রিবিউট’ জানানো হচ্ছে তরুণ মজুমদার, প্রদীপ মুখোপাধ্যায়, শিবকুমার শর্মা ও অ্যাঞ্জেলা ল্যান্সবারিকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#KIFF, #28th Kolkata Film Festival

আরো দেখুন