খেলা বিভাগে ফিরে যান

LIVE টাই-বেকারে জিতল আর্জেন্টিনা

December 18, 2022 | 3 min read

ছবি সৌজন্যে: FB/Leo Messi

একদিকে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স আর অন্যদিকে লিওর শেষ বিশ্বকাপ।

এমবাপেরা কি ইতালি, ব্রাজিলের পর ফুটবল ইতিহাসে অমর হয়ে থাকবেন নাকি কাপ জিতে বিশ্বের মঞ্চকে বিদায় জানাবেন মেসি। চলছে ৯০ মিনিটের লড়াই।

২৩:১৮: টাইব্রেকারে ফ্রান্সের হয়ে প্রথম শটে গোল করেন এমবাপে। আর্জেন্টিনার হয়ে প্রথম শটে গোল করেন মেসি। ফ্রান্সের হয়ে দ্বিতীয় শটে গোল করতে ব্যর্থ হন কিংসেল কোম্যান। তাঁর শট সেভ করে দেন এমিলিয়ানো মার্টিনেজ। আর্জেন্টিনার হয়ে পাওলো ডিবালা গোল করে দলকে এগিয়ে দেন। ফ্রান্সের হয়ে তৃতীয় শট বাইরে মারেন অঁরেলে শুয়ামেনি। আর্জেন্টিনার হয়ে তৃতীয় শটে গোল করেন লিয়ান্দ্রো প্যারেডেজ। ফ্রান্সের হয়ে চতুর্থ শটে গোল করেন র‍্যান্ডাল কোলো-মুয়ানি। এরপর গোল করে আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন করেন গঞ্জালো মন্টিয়েল। টাইব্রেকারে ৪-২ গোলে জিতল।

২৩:১৪: অতিরিক্ত সময়ের খেলা শেষ। স্কোর লাইন ৩-৩, এবার পেনাল্টি শুট-আউটের পালা।

২৩:০৯: ৩-৩, সমতা ফেরাল ফ্রান্স। ১৯৬৬-এর প্রথম ফুটবলার হিসেবে ওয়ার্ল্ড কাপ ফাইনালে হ্যাট্রিক করলেন এমবাপে।

২৩:০৮: এমবাপের হ্যাট্রিক!

২৩:০৯: ৩-৩, সমতা ফেরাল ফ্রান্স। ১৯৬৬-এর প্রথম ফুটবলার হিসেবে হ্যাট্রিক করলেন এমবাপে।

২৩:০৭: পেনাল্টি পেল ফ্রান্স।

২২:৫৩: অতিরিক্ত সময়ের প্রথমার্ধের খেলা শেষ। এখনও স্কোর লাইন ২-২।

২২:৩২: নির্ধারিত সময়ের খেলা শেষ। ২-২ শেষ হল দ্বিতীয়ার্ধ। খেলা গড়ালো অতিরিক্ত সময়ে।

২২:৩০: মেসির শট দুর্ধর্ষ সেভ, ফ্রান্সের গোলরক্ষকের।

২০:২৮: দুরন্ত ফ্রান্স। লাগাতার ঝড় তুলছেন এমবাপেরা।

২২:২৬: অতিরিক্ত সময়ের খেলা চলছে। আট মিনিট অতিরিক্ত সময় দিয়েছেন রেফারি।

২২:২৫: ৭৭ মিনিটে আক্রমণে যায় আর্জেন্টিনা। কিন্তু গোল করার পরিস্থিতি তৈরি হয়নি। ম্যাচের শেষ বারো মিনিটের খেলা চলছে। ৮০ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করেন এমবাপে। ব্যবধান কমিয়ে ২-১ নামিয়ে আনেন এমবাপে। ৮১ মিনিটে ফের গোল করেন এমবাপে। হাঁবিয়ের পাস থেকে বল জালে জড়িয়ে দেন এমবাপে। এমবাপের জোড়া গোলে দুরন্ত প্রত্যাবর্তন ফ্রান্সের। দু-মিনিটের ব্যবধানে দুই গোল। শেষ লগ্নে নায়ক হয়ে উঠলেন এমবাপে।

২২:১৬: দুরন্ত এমবাপে। ৮০ মিনিটের মাথায় পেনাল্টিতে গোল, পরে ৮১ মিনিটে ফের গোল। জোড়া গোলে খেলায় ফিরল ফ্রান্স। স্কোর লাইন ২-২

২২:১০: ৬১ মিনিটে বিপদজনক পরিস্থিতি তৈরি হলেও, ফ্রান্সের গোলরক্ষক বুদ্ধিমত্তার সঙ্গে অ্যালভারেজের আক্রমণ প্রতিহত করেন। লাগাতার আক্রমণ চালাতে থাকে আর্জেন্টিনা। ৭০ মিনিটে এমবাপে শট নিলেও তা তেকাঠির অনেক উপর দিয়ে চলে যায়। ৭২ মিনিটে মেসির শট সরাসরি ফরাসি গোলকিপারের গ্লাভসবন্দি হয়। এখনও দুই গোলেই এগিয়ে আর্জেন্টিনা। গোল শোধ করতে ব্যর্থ ফ্রান্স।

২১:৫৫ দ্বিতীয়ার্ধের শুরুতেই আক্রমণে আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধের খেলার প্রথম মিনিটেই আক্রমণে অ্যালভারেজ। অ্যালভারেজের শট সোজার গোল রক্ষকের হাতে। ফ্রান্সের রক্ষণেই ঘোরাফেরা করছে বল। ম্যাচের ৪৮ মিনিটে আক্রমণে যান মেসি এবং দি মারিয়া। সুন্দর ছন্দবদ্ধ আক্রমণ কিন্তু গোল হয়নি। সোজা গোলরক্ষকের দস্তানায় গিয়ে আটকায় বল। ৫০ মিনিটে আক্রমণে যায় ফ্রান্স। কর্নার আদায় করেন কিন্তু কর্নারের সুফল তুলতে পারলেন না এমবাপেরা। বল দখলের লড়াইয়ে এগিয়ে আর্জেন্টিনা। ৫৬ মিনিটে আক্রমণে যায় ফ্রান্স। ৫৮ মিনিটে প্রতি আক্রমণে যান অ্যালভারেজ। কিন্তু বল সরাসরি গোলরক্ষকের হাতে মারেন। ৬০ মিনিটে বিপদজনক আক্রমণ, কিন্তু ফ্রান্সে জালে বল জড়াতে পারলেন না মেসি।

২১: ১৫: প্রথমার্ধ শেষ। স্কোর লাইন ২-০।
প্রথম গোলের স্বাদ পেতেই আক্রমণের ঝাঁঝ বাড়িয়েছে নীল-সাদা বাহিনী। বল দখলের লড়াইয়ে এগিয়ে আর্জেন্টিনা। প্রথম ফুটবলার হিসেবে, বিশ্বকাপের লিগ পর্ব থেকে ফাইনাল, বিশ্বকাপের সর্বত্র গোল করলেন মেসি। ৩৬ মিনিটে আর্জেন্টিনার ব্যবধান আরও বাড়িয়ে দেন দি মারিয়া। ২-০ এগিয়ে যান মেসিরা। পুরো খেলাই ঢোলে পরে আর্জেন্টিনার দিকে, ফ্রান্সকে দিশেহারা দেখাতে শুরু হয়। প্রথমার্ধে ৭ মিনিট বরাদ্দ করা হয় অতিরিক্ত সময় হিসেবে। শেষ ১০ মিনিটে আর্জেন্টিনার রক্ষণে আক্রমণে যেতেই পারেনি ফ্রান্স। ফার্নান্দেজকে হলুদ কার্ড দেখান রেফারি। ২ গোলে এগিয়ে থেকেই সাজঘরে ফেরে আর্জেন্টিনা।

২১:০৭ : ম্যাচের ৩৬ মিনিটের মাথায় দ্বিতীয় গোল আর্জেন্টিনার। দি মারিয়ার গোলে ২-০ এগিয়ে গেল মেসিরা।

২১.০২ পেনাল্টির পর থেকে ম্যাচে ফেরার চেষ্টায় মরিয়া ফ্রান্স। আক্রমণ প্রতি-আক্রমণের লড়াই চলছে।

২১:০০: ম্যাচের ১৬ মিনিটের মাথায় আক্রমণে ওঠে আর্জেন্টিনা। কিন্তু গোলের মুখ খোলেনি। এর আগেও ম্যাচের ১০ মিনিটে সুযোগ পেয়েও গোল করতে ব্যর্থ হয় আর্জেন্টিনা। ম্যাচের ১৮ মিনিটে প্রতি আক্রমণে যায় ফ্রান্স। নিজেদের অনুকূলে ফ্রি কিক আদায় করেন এমবাপেরা। বিপদজনক একটি হেড কিন্তু জিরুর গোল করতে পারলেন না। এরপরেই আক্রমণে ওঠে আর্জেন্টিনা। দি মারিয়াকে ফাউল করায় আর্জেন্টিনা পেনাল্টি পায়। পেনাল্টিতে বল জালে জড়িয়ে দেন মেসি। খেলার ২৩ মিনিটে মেসির গোলে এগিয়ে গেল আর্জেন্টিনা। নীল সাদা জার্সিতে ৯৭ তম গোল মেসির। বিশ্বকাপের ২৬ নম্বর খেলায় বারো নম্বর গোল মেসির।

২০.৫৫ খেলার ২২:২৪ মিনিটে ৯৭ তম গোল দিল মেসি

২০:৫২: মেসি নেবেন শট

২০: ৫১: আর্জেন্টিনা পেনাল্টি পেল

২০:৪৫: ম্যাচের প্রথম ১৫ মিনিটে ফরাসি রক্ষণে আক্রমণ চালিয়ে গিয়েছেন মেসিরা। প্রথম ১৫ মিনিট গোল শূন্য।

২০:৩০: রেফারির বাঁশি, শুরু হল আর্জেন্টিনা বনাম ফ্রান্স ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২২ ফাইনাল

TwitterFacebookWhatsAppEmailShare

#FIFA World Cup 2022, #Argentina vs France

আরো দেখুন