খেলা বিভাগে ফিরে যান

গোল্ডেন বল মেসির, গোল্ডেন গ্লাভস মার্টিনেজের, আর কে পেলেন কোন পুরস্কার?

December 19, 2022 | 2 min read

রবিবার ১৮ ডিসেম্বর, লুসাইল স্টেডিয়ামে ৩৬ বছর পর নতুন ইতিহাস লিখলেন মেসিরা। ফ্রান্স কে টাইব্রেকারে ৩(৪)-৩(২) ব্যবধানে পরাজিত করে আর্জেন্টিনা জিতে নেয় তৃতীয় শিরোপা।

স্মরণীয় কাতার বিশ্বকাপে (FIFA World Cup 2022) দুর্দান্ত পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ গোল্ডেন বল (Golden Ball) জিতলেন লিওনেল মেসি (Lionel Messi)। ২০১৪ বিশ্বকাপেও সেরা ফুটবলারের পুরস্কার হিসেবে গোল্ডেন বল জিতেছিলেন লিওনেল মেসি। কিন্তু তখন তাঁকে থাকতে হয়েছে পরাজিতের দলে। বিশ্বকাপের ইতিহাসে মেসিই প্রথম ফুটবলার, যিনি দ্বিতীয়বার গোল্ডেন বল জিতলেন। ৭ গোল ও ৩ অ্যাসিস্টে বিশ্বসেরা মেসি জিতেছেন গোল্ডেন বল।

গোটা বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স করার জন্য বিশ্বকাপের সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জিতে নেন ২১ বছর বয়সী এনজো ফার্নান্দেজ। বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে মেক্সিকোর বিপক্ষে অসাধারণ এক গোল করেছিলেন তিনি। মাঝমাঠে আর্জেটিনার অতন্দ্র প্রহরীর ভূমিকায় দেখা যায় তাঁকে। দলের গোলে সাহায্য ও প্রতিপক্ষের বল আটকে দেওয়ার ক্ষেত্রে তাঁর অনবদ্য ভূমিকা ছিল।

এছাড়া বিশ্বকাপের সেরা গোলরক্ষকের পুরস্কার হিসেবে গোল্ডেন গ্লাভস জিতেছেন এমিলিয়ানো মার্টিনেজ।

অন্যদিকে মরুযুদ্ধে একার কাঁধে দলকে টানতে দেখা গেল ট্র্যাজিক নায়ক কিলিয়ান এমবাপেকে (Kylian Mbappé)। সর্বোচ্চ ৮ গোল করে গোল্ডেন বুট জিতে নিয়েছেন এই ফরাসি তারকা। ফাইনালের অগ্নিপরীক্ষায় তাঁর অবিশ্বাস্য লড়াই মনে রাখবে বিশ্ব।

একনজরে দেখে নিন পুরস্কারের তালিকা

সোনার বল: লিও মেসি

সোনার বুট: কিলিয়ান এমবাপে

সোনার গ্লাভস: এমি মার্টিনেজ

বিশ্বকাপের সেরা উদীয়মান তারকা: এনজো ফার্নান্দেজ (আর্জেন্টিনা)

TwitterFacebookWhatsAppEmailShare

#Argentina, #FIFA World Cup 2022, #Kylian Mbappé, #Lionel Messi, #france

আরো দেখুন