তথ্য যাচাই বিভাগে ফিরে যান

Omicron XBB ভ্যারিয়েন্ট ডেল্টার চেয়ে পাঁচগুণ বেশি ‘মারাত্মক’? দেখুন ফ্যাক্ট চেক

December 22, 2022 | < 1 min read

দাবি

সিঙ্গাপুরে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা একটি টেক্সট পোস্ট কপি-পেস্ট করছেন যা সতর্ক করে যে COVID-19 Omicron XBB ভ্যারিয়েন্ট, প্রথম আগস্টে আবিষ্কৃত হয়, এটি পাঁচগুণ বেশি “মারাত্মক” এবং ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় মৃত্যুহার বেশি। তবে, সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রকের মতে এটিকে সমর্থন করার মতো কোনও প্রমাণ নেই। একইভাবে, ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (WHO) বলেছে যে বর্তমান কল্যপ্রমান নেই যা বলছে যে XBB ওমিক্রনের চেয়ে বেশি মারাত্মক, যা ডেল্টার চেয়ে কম প্রাণঘাতী।

৩০০ শব্দের পোস্টটি Facebook-এ দাবি করে: “অবশ্যই, COVID-Omicron XBB ডেল্টা ভেরিয়েন্টের চেয়ে 5 গুণ বেশি বিষাক্ত এবং ডেল্টার তুলনায় মৃত্যুহার বেশি।”

তথ্য

ইউনিভার্সিটি অফ ওয়াশিংটনের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশন (আইএইচএমই), বলেছে যে প্রাথমিক বিশ্লেষণে দেখা যাচ্ছে যে বৈকল্পিকটি ওমিক্রনের আগের সংস্করণগুলির তুলনায় বেশি সংক্রমণশীল হলেও রোগের তীব্রতা কম।

সোশ্যাল মিডিয়ায় XBB নিয়ে দাবির বিষয়ে নভেম্বরে সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় (MoH) জানায় যে XBB থেকে আরও গুরুতর অসুস্থতার কারণ হওয়ার কোনো প্রমাণ নেই।

XBB-এর উপর বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রেস রিলিজে বলা হয়: “যদিও আরও অধ্যয়নের প্রয়োজন আছে তবে, বর্তমান ডেটা বলছে XBB সংক্রমণের জন্য রোগের তীব্রতা বেড়ে যায়। তবে, অন্যান্য প্রচলন ওমিক্রন সাবলাইনেজের তুলনায় একটি উচ্চতর পুনঃসংক্রমণের ঝুঁকির প্রাথমিক প্রমাণ রয়েছে।”

ফ্যাক্ট চেকের রায়

SARS-CoV-2 Omicron XBB ভেরিয়েন্ট যে বেশি প্রাণঘাতী বা ডেল্টা ভেরিয়েন্টের চেয়ে বেশি মারাত্মক, এমন কোনও প্রমাণ নেই।

সৌজন্যে: রয়টার্স ফ্যাক্ট চেক

TwitterFacebookWhatsAppEmailShare

#Fact Check, #Delta Variant, #Omicron, #XBB variant

আরো দেখুন