আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

USA: বম্ব সাইক্লোনের দাপটে মৃত প্রায় ৩৪, বড়দিনে বিদ্যুৎবিহীন একাংশ

December 26, 2022 | < 1 min read

রবিবার লক্ষ লক্ষ আমেরিকানদের জন্য বড়দিনের বিপদ ও দুর্দশা নিয়ে এসেছে বম্ব সাইক্লোন। পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রে তীব্র তুষার এবং হিমশীতল ঠাণ্ডায় আবহাওয়াজনিত মৃত্যুর সংখ্যা কমপক্ষে ৩৪। পশ্চিম নিউইয়র্কের বাফেলোতে এমনি সঙ্কট পরিস্থিতি উদ্ঘাটিত হয়েছে যেএকটি তুষারঝড় শহরটিকে বিপর্যস্ত করে ফেলেছে, জরুরি পরিষেবাগুলিও উচ্চ প্রভাবিত এলাকায় পৌঁছাতেই পারেনি।

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল জানিয়েছেন, অবস্থা প্রায় যুদ্ধক্ষেত্রের মত। বাফেলোতে আট ফুট (২.৪-মিটার) তুষারপাত হয়েছে এবং বিদ্যুৎ বিভ্রাট জনজীবনকে ব্যাহত করেছে।

হোচুল রবিবার সন্ধ্যায় সাংবাদিকদের বলেছিলেন যে বাসিন্দারা এখনও “খুব বিপজ্জনক জীবনের প্রতি আশঙ্কাজনক পরিস্থিতি”র মধ্যে রয়েছে এবং এলাকার মানুষকে বাড়ির ভিতরে থাকার জন্য সতর্ক করেছে।

পূর্ব আমেরিকার বেশ কয়েকটি রাজ্যে ২০০,০০০-এরও বেশি মানুষ ক্রিসমাসের সকালে বিদ্যুৎ ছাড়াই জেগে উঠেছিলেন এবং আরও অনেকের ছুটির ভ্রমণের পরিকল্পনা স্থগিত হয়েছিল, যদিও পাঁচ দিনব্যাপী তুষারঝড়ের অবস্থা এবং প্রচণ্ড বাতাস সহ ঝড়টি সহজ হওয়ার লক্ষণ দেখিয়েছিল।

চরম আবহাওয়ার কারণে সপ্তাহান্তে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৮টি রাজ্যে বাতাসের শীতল তাপমাত্রা হিমাঙ্কের নিচে, হাজার হাজার ফ্লাইট বাতিল করে আটকে পড়া ছুটির যাত্রীরা বরফ-এবং তুষার-ঢাকা বাড়িতে আটকা পড়েছে।

নয়টি রাজ্যে ৩১টি আবহাওয়া সংক্রান্ত মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে, যার মধ্যে ৪টি কলোরাডোয়। নিউ ইয়র্ক রাজ্যে সম্ভবত এক্সপোজারের কারণে মারা গেছে কমপক্ষে ১২ জন। জানা যাচ্ছে যে সংখ্যাটি বাড়বে।

TwitterFacebookWhatsAppEmailShare

#USA, #climate, #bomb cyclone, #buffalo, #bomb cyclone usa

আরো দেখুন