কলকাতা বিভাগে ফিরে যান

এবার কলকাতায়ও ধরা পড়ল করোনা বিএফ.৭, কয়েকটি রাজ্যে লাগু হচ্ছে করোনাবিধি

December 26, 2022 | 2 min read

বিদেশ থেকে কলকাতায় আসা এক যাত্রীর দেহে কোভিড সংক্রমণ ধরা পড়ছে। জানা গিয়েছে ওই মহিলার নাম কিলবানে কিরাতি মেরি। তিনি অস্ট্রেলিয়ার বাসিন্দা। তাঁর ব্রিটিশ পাসপোর্টও রয়েছে। এয়ার এশিয়ার বিমানে বেলা ১২টা ৪০ মিনিট নাগাদ তিনি বিমানবন্দরে নামেন।

বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, র‌্যাপিড টেস্টে বছর আটচল্লিশের ওই মহিলার করোনা ধরা পড়ে। এ ছাড়া তাঁর করোনার উপসর্গও রয়েছে। এর পরই বিমানবন্দর থেকে মহিলাকে পাঠানো হয় বেলেঘাটা আইডি হাসপাতালে (Beleghata ID)।

তবে কোভিড পজিটিভ ব্রিটিশ (UK) মহিলার শরীরে নতুন ভ্যারিয়েন্ট জীবাণু বাসা বেঁধেছে কিনা, তা জিনোম সিকোয়েন্সিংয়ের  (Genom sequescing) পরই বোঝা যাবে। সূত্রের আরও খবর, গত শনিবার ব্যাংকক থেকে কলকাতায় ফেরা এক ব্যক্তিও করোনা আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে বুদ্ধগয়ায় করোনা (Coronavirus) আক্রান্ত পাঁচ বিদেশি নাগরিককে চিহ্নিত করেছে প্রশাসন। তাঁদের চারজন থাইল্যান্ড, একজন মায়ানমারের বাসিন্দা। তাঁরা তীর্থযাত্রায় বিহারে আসার পর কোভিডের উপসর্গ ধরা পড়ে। প্রশাসন তাদের কোভিড পরীক্ষা করায়। পাঁচজন কোভিড পজিটিভ বলে চিহ্নিত হয়েছেন।

গয়া জেলার ভারপ্রাপ্ত মুখ্য স্বাস্থ্য আধিকারিক রঞ্জনকুমার সিংহ সংবাদমাধ্যমে জানিয়েছেন, গত সপ্তাহান্তে জেলার আন্তর্জাতিক বিমানবন্দরে আসা যাত্রীদের মধ্যে সব মিলিয়ে মোট ৩৩ জন বিদেশির কোভিড পরীক্ষা (Covid Test) করানো হয়েছিল। তাঁদের মধ্যে তাইল্যান্ড এবং মায়ানমারের ৪ তীর্থযাত্রীর কোভিড-১৯ ধরা পড়েছে। ওই যাত্রীরা যে হোটেলে উঠেছিলেন, সেখানেই তাঁদের নিভৃতবাসে রাখা হয়েছে। তবে তাঁদের শারীরিক অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছেন রঞ্জন।

প্রসঙ্গত, বুদ্ধগয়ায় একটি আলোচনাসভায় ভাষণ দেওয়ার কথা তিব্বতি ধর্মগুরু দলাই লামার। সে অনুষ্ঠানে যোগদানের জন্য দেশ-বিদেশ থেকে বুদ্ধগয়ায় পা রাখছেন বহু তীর্থযাত্রী। তবে সম্প্রতি চীনে কোভিডের নয়া উপরূপ ‘বিএফ.৭’-এর বিস্ফোরক সংক্রমণ ছড়ানোর পর বিহারের দু’টি বিমানবন্দর-সহ রেলস্টেশনগুলিতে যাত্রীদের কোভিড পরীক্ষা বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন রঞ্জন। তিনি আরও জানিয়েছেন, আক্রান্ত যাত্রীদের বয়স ৩৫ থেকে ৭৫ বছরের মধ্যে।

এদিকে নতুন বছরের আগেই করোনাবিধি চালু করল কর্নাটক সরকার। সোমবার কর্নাটক সরকারের তরফে বিজ্ঞপ্তি দিয়ে এই নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি নতুন বছরের অনুষ্ঠানেও বেঁধে দেওয়া হল সময়সীমা। রাত ১টার পর কোনও জমায়েত নয় বলে জানিয়ে দিল সরকার। রেস্তরাঁ, ক্লাব, পানশালা, স্কুল-কলেজ, থিয়েটার হল— যেখানে বড় জমায়েত হয় বা বেশি সংখ্যক মানুষ জড়ো হন, সেখানে উপস্থিত সবাইকে মাস্ক পরতেই হবে। ওই জায়গাগুলিতে আসন সংখ্যা যত তার অর্ধেক আসন ব্যবহার করা যেতে পারে। তা ছাড়া, সন্তানসম্ভবা, শিশু এবং বয়স্করা যাতে জমায়েত এড়িয়ে চলেন, সে ব্যাপারে নির্দেশিকা দিল কর্নাটক সরকার।

এর আগে রাজ্যে মাস্ক পরা বাধ্যতামূলক ঘোষণা করেছে হিমাচল প্রদেশ সরকার। রাজ্যের মানুষ কিংবা বাইরে থেকে আসা পর্যটক, হিমাচলে আপাতত সকলকেই বাধ্যতামূলক ভাবে পরতে হবে মাস্ক।

চীনে কোভিডের বাড়বাড়ন্তের মাঝে ভাইরাস নিয়ে সতর্ক ভারত সরকার। দিল্লি, আগ্রা, ওড়িশা, বুদ্ধগয়ার পর এবার কলকাতায়ও ধরা পড়ল করোনা ভাইরাস। ইতিমধ্যে প্রধানমন্ত্রী এবং কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রক দেশের কোভিড পরিস্থিতি পর্যালোচনা করে বৈঠকে বসেছেন। কলকাতায় করোনার নয়া সংক্রমণের আশঙ্কায় সতর্কতা জারি করেছে প্রশাসন। সোমবারও নবান্নে কোভিড নিয়ে বৈঠক রয়েছে। বিভিন্ন জেলাগুলিতে ফের চিকিৎসা পরিকাঠামো পুনর্গঠনের দিকে নজর দেওয়া হয়েছে।

এ বার কুম্ভমেলা না থাকায় সাগরদ্বীপের পুণ্যস্নানে আসতে পারেন প্রায় ৩০ লক্ষ তীর্থযাত্রী। সম্প্রতি এমনটাই জানিয়েছেন কলকাতা পুরসভার মেয়র তথা রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। তাই বিরাট জনসমাগমের উপস্থিতি ধরে নিয়েই স্বাস্থ্যবিধিতেও বিশেষ নজর দিতে চাইছে রাজ্য সরকার। দু’বছর পর এ বার কলকাতায় সাগরমেলার শিবির থাকছে করোনা বিধিনিষেধ থেকে মুক্ত। কিন্তু নতুন করে সংক্রমণের আশঙ্কা দেখা দেওয়ায় সতর্ক থাকবে প্রশাসন। মেলায় থাকছে মাস্ক, স্যানিটাইজারের ব্যবস্থা এবং করোনা পরীক্ষা কেন্দ্র। কোনও ব্যক্তির ন্যূনতম উপসর্গ দেখা দিলেই তিনি যাতে দ্রুত করোনা পরীক্ষা করাতে পারেন, সে বিষয়টি নিশ্চিত করতে চাইছে রাজ্য প্রশাসন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Corona Virus, #Dumdum Airport, #covid-19

আরো দেখুন