দেশ বিভাগে ফিরে যান

ওড়িশায় দুই রুশ নাগরিকের অস্বাভাবিক মৃত্যু, পুতিনের সমালোচনাই কি কাল হলো?

December 27, 2022 | 2 min read

মৃত ভ্লাদিমির বিদেনভ ও পাভেল অ্যান্থভ, ছবি সৌজন্যেঃ iphras/ANI

ওড়িশায় গত কয়েকদিনে মৃত্যু হয়েছে দু’জন রুশ নাগরিকের। যা নিয়ে রহস্য তৈরি হয়েছে।

গত রবিবার ওড়িশার রায়গড় জেলার একটি হোটেলের সামনে থেকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করা হয় পাভেল অ্যান্থভ (Pavel Antov) নামে এক রুশ নাগরিকের দেহ। হোটেলের ৪ তলা থেকে পড়ে গিয়ে মৃত্যু হয় তাঁর। এর আগে গত বৃহস্পতিবার ওই হোটেলের ঘরে অচৈতন্য অবস্থায় পাওয়া যায় আরেক রুশ নাগরিক ভ্লাদিমির বিদেনভকে (Vladimir Budanov)। হাসপাতালে নিয়ে যাওয়া হলে মৃত বলে ঘোষণা করা হয়ে তাঁকে।

পাভেল রাশিয়ার রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। রাশিয়ায় জনগণের দ্বারা নির্বাচিত প্রতিনিধি ছিলেন পাভেল। ২০১৯ সালে দেশের সবচেয়ে বেশি আয় করা জনপ্রতিনিধির তালিকায় নাম ছিল তাঁর। সরকারি হিসাবে ওই বছর পাভেলের রোজগার ছিল প্রায় ১ হাজার ৩০১ কোটি টাকা (ভারতীয় মুদ্রায়)। নিজের ৬৬তম জন্মদিন উপলক্ষে ভারতে ঘুরতে এসেছিলেন তিনি। তাঁর সঙ্গে ছিলেন আরও তিন জন। পাভেল ছিলেন রুশ প্রেসিডেন্ট পুতিনের (Vladimir Putin) ঘোর সমালোচক। প্রকাশ্যে ইউক্রেন যুদ্ধের বিরোধিতা করে মন্তব্য করেন।

পাভেলের এই মন্তব্য ভাল চোখে দেখেননি পুতিন। রুশ সংবাদমাধ্যমে দাবি, সামাজিক মাধ্যমে এই পোস্টের পরেই চার দিক থেকে পাভেলের উপর চাপ সৃষ্টি করা হয়। চাপের মুখে মন্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বাধ্য হন পাভেল।

প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, হৃদ্‌রোগে আক্রান্ত হয়েই বিদেনভের মৃত্যু হয়েছে। তাঁর ঘর থেকে প্রচুর পরিমাণে মদের বোতল উদ্ধার করা হয়েছিল। বন্ধু তথা সফরসঙ্গীর এমন আচমকা মৃত্যু মেনে নিতে না পেরে পাভেলও আত্মঘাতী হয়েছেন বলে মনে করছেন কেউ কেউ।

তবে পর পর দুই রুশ নাগরিকের মৃত্যু নিয়ে অনেকের মনেই সন্দেহ তৈরি হচ্ছে। কারণ, ইতিহাস বলছে, যাঁরাই রুশ রাজনীতিতে পুতিনের সমালোচনা করেছেন তাঁদের প্রায় প্রত্যেককেই রহস্যজনকভাবে মরতে হয়েছে। পাভেলের অস্বাভাবিক মৃত্যু নিয়ে তাই উস্কে দিয়েছে বিতর্ক।

গত কয়েক বছরে রাশিয়ার (Russia) বেশ কয়েক জন স্বনামধন্য রাজনীতিবিদ কিংবা রাজনৈতিক সমালোচকের অস্বাভাবিক মৃত্যুর ঘটনা প্রকাশ্যে এসেছে। ঘটনাচক্রে তাঁরা প্রত্যেকেই কোনও না কোনও ভাবে প্রেসিডেন্ট পুতিনের সমালোচনা করেছিলেন।

চলতি বছরের সেপ্টেম্বর মাসে রাভিল ম্যাগানভ নামের এক ব্যক্তির মৃত্যু হয় হাসপাতালের জানলা থেকে নীচে পড়ে গিয়ে। পুতিনের সমালোচনা করে বিতর্কে জড়িয়েছিলেন তিনিও।

এর পর পুতিনের সমালোচনাকারী হিসাবে পরিচিত আর এক রুশ কূটনীতিক ড্যান রাপোপর্টের মৃত্যু হয় অনুরূপ ভাবে। ওয়াশিংটনের একটি বহুতল থেকে পড়ে গিয়েছিলেন তিনি।

ফলে ওডিশায় দুই রুশ নাগরিকের অস্বাভাবিক মৃত্যুতে নতুন করে রহস্য দানা বেধেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Vladimir Putin, #putin, #Ukraine Crisis, #Vladimir Budanov, #Pavel Antov, #Odisha

আরো দেখুন