দেশ বিভাগে ফিরে যান

BF. 7 নিয়ে আতঙ্কের কোনও কারণ নেই, জানাচ্ছে চিকিৎসকরা

December 28, 2022 | < 1 min read

চীনে চোখ রাঙাচ্ছে করোনা। ভারতসহ নানান দেশে ইতিমধ্যেই মাথাচাড়া দিচ্ছে আতঙ্ক। কিন্তু কী বলছেন চিকিৎসকেরা? তাদের সাফ কথা, করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে আতঙ্কের কোনও কারণই নেই। অনেক আগেই ওমিক্রনের বিএফ.৭ সাবভ্যারিয়েন্ট ভারতে ধরা পড়েছিল। আক্রান্তরা প্রত্যেকেই সুস্থ হয়ে গিয়েছেন। সংক্রমণ খুব একটা ব্যাপক হারে ছড়িয়ে পড়েনি। ওমিক্রনের নির্বিষ ভাইরাস। ফলত ওমিক্রনের সাবটাইপ কী হবে, তা সহজেই অনুমান করা যায়। কোভিডের নয়া সাবভ্যারিয়েন্টের জন্য দেশজুড়ে উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হওয়ার কোনও সম্ভাবনা দেখছেন না চিকিৎসকরা। চিকিৎসকদের কথায়, করোনা নিয়ে ভুয়ো খবর, ফেক মেসেজ, তথ্য যাচাই না করে ফরোয়ার্ড করা হোয়াটসঅ্যাপ বার্তা করোনার চেয়েও বেশি ক্ষতি কর। সকলকে বাজে খবরে কান না দেওয়ার অনুরোধ করছেন তারা। কোনও মেসেজ যাচাই না করে ফরোয়ার্ড না করার আবেদন করেছেন তারা।

প্রসঙ্গত, ৬ মাস আগে, জুলাইয়ে গুজরাতে করোনার বিএফ.৭ ভ্যারিয়েন্ট ধরা পড়েছিল। ওড়িশাতেও এই ভ্যারিয়েন্টের সংক্রমণের ঘটনা ঘটেছিল। কিন্তু গুজরাত বা ওড়িশায় মারাত্মক সংক্রমণ ছড়িয়ে পড়েনি। আক্রান্তরা সকলেই সুস্থ হয়ে গিয়েছেন। বড়জোর জ্বর, হাল্কা সর্দি-কাশি ছাড়া কিছুই হয়নি তাদের। পপুলেশন ইমিউনিটি তৈরি হওয়ার জন্যে সকলে বুস্টার নেওয়ার কথা বলছেন তারা। গণটিকাকরণে ভারতের ধারেকাছেও নেই চীন। এদেশে অধিকাংশ মানুষ দুটি ডোজ পেয়েছেন, ডাক্তারদের মতে ভারতের রোগ প্রতিরোধ ক্ষমতা এখনও যথেষ্ট ভাল।

বিশেষ করে বয়স্ক, কোমরবিড, অসুস্থ মানুষদের মাস্ক পরতে বলছেন চিকিৎসকরা। সকলে পরলে খুব ভাল। নয়া কোভিড মোকাবিলার প্রস্তুতিতে খামতি রাখা হচ্ছে না। চলেছে মক ড্রিল। কলকাতায় এম আর বাঙ্গুর, শম্ভুনাথ পণ্ডিত এবং আইডি, তিন হাসপাতালে এবং প্রতিটি জেলায় একটি করে হাসপাতালে সেই মহড়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid 19, #china, #Omicron, #BF 7 variant, #India, #Corona Virus

আরো দেখুন