খেলা বিভাগে ফিরে যান

‘পেলে’হীন ফুটবল, চলে গেলেন সম্রাট

December 30, 2022 | < 1 min read

থেমে গেল সুদীর্ঘ লড়াই। বাইশ যাওয়ার আগে ধাক্কা দিয়ে গেল, চলে গেলেন ফুটবল সম্রাট। বহুদিন ধরেই কর্কটে ভুগছিলেন পেলে, মৃত্যুকালে বয়স হয়েছিল ৮২ বছর। ফুটবল বিশ্বকাপ চলাকালীন অসুস্থ হয়েছিলেন, হাসপাতালেই চলছিল চিকিৎসা। এর আগে একাধিকবার হাসপাতাল থেকে ফিরলেও এবার সম্রাট পাড়ি দিলেন না ফেরার দেশে। ফুটবল জগত শোকস্তব্ধ। মেসি-রোনাল্ডো-নেইমাররা বিষণ্ণ, শোকে কাতর। 

দীর্ঘদিন ধরে কোলন ক্যানসারে আক্রান্ত ছিলেন পেলে। বিশ্বকাপ চলাকালীনই তাঁর অসুস্থতা বাড়ে, কেমোথেরাপিও কাজ করছিল না। খাওয়াদাওয়া করতে পারছিলেন না, হৃদযন্ত্রের সমস্যাও ছিল। ক্যানসারের সঙ্গে লড়াইটা তিনি আর জিততে পারলেন না। মাত্র ১৬ বছর বয়সে জাতীয় দলের হয়ে অভিষেক হয় পেলের। জীবনের প্রথম আন্তর্জাতিক ম্যাচেই আর্জেন্টিনার বিরুদ্ধে গোল করেছিলেন। ১৯৫৮ সালে বিশ্বকাপে যাত্রা শুরু, জীবনের প্রথম বিশ্বকাপেই জয়। ব্রাজিল চ্যাম্পিয়ন হয়েছিল ১৯৫৮ সালের বিশ্বকাপে। ফুটবলার কেরিয়ারে তিন-তিনবার বিশ্বকাপ জিতেছেন। এ নজির আর কারও নেই।

মাত্র ১৬ বছর স্যান্টোস ক্লাব থেকে ফুটবলার পেলে কেরিয়ার শুরু করেছিলেন। এই স্যান্টোসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হিসেবে ইতিহাসে অমর হয়ে রইলেন পেলে। পরে অবশ্য কসমসে যোগ দিয়েছিলেন তিনি। সেই কসমসের হয়েই কলকাতায় এসেছিলেন পেলে। ইডেনে মোহনবাগানের বিরুদ্ধে খেলেছিলেন। অজস্র নজির, রেকর্ড রেখে পেলে চলে গেলেন। ফুটবল তার শ্রেষ্ঠ সন্তানদের মধ্য একজনকে হারালো।

TwitterFacebookWhatsAppEmailShare

#Legend, #RIP, #Football, #Brazil, #Pele

আরো দেখুন