খেলা বিভাগে ফিরে যান

আজ চিরবিদায় জানানো হবে পেলেকে, জেনে নিন কোথায় সমাহিত করা হবে তাঁকে

January 3, 2023 | 2 min read

‘ফুটবলের রাজা’ পেলে মর্ত্যলোক থেকে বিদায় নিয়েছেন। ৮২ বছর বয়সে বৃহস্পতিবার সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন ব্রাজিলের এই ফুটবল কিংবদন্তি। তাঁর মৃত্যুতে ফুটবল দুনিয়া শোকে মুহ্যমান। এবার শেষশ্রদ্ধায় তাঁকে অন্তিমযাত্রায় শায়িত করার পালা। পেলে সমাহিত হবেন তাঁর জন্মস্থান সাও পাওলোয়। পেলের ইচ্ছানুযায়ী, ২ জানুয়ারি (সোমবার) সকালে পেলের কফিন নিয়ে যাওয়া হয় সেই সান্তোস ক্লাব প্রাঙ্গণে।

ভিলা বেলমিরো স্টেডিয়াম। ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসের এই মাঠ যেন ফুটবলের রাজা পেলের বাড়ির পাশের উঠান। এখানেই খেলতে খেলতেই তাঁর কিংবদন্তি হয়ে ওঠা। এই মাঠেই চিহ্ন এঁকেছেন অজস্র ফুটবলীয় রূপকথার। অসংখ্য গোল করে সান্তোসকে নিয়ে গেছেন সাফল্যের শিখরে। কত স্মৃতির আলপনা এই ভিলা বেলমিরোয়। শেষযাত্রার সময় তিনি এখানে আসবেন না, সেটি কীভাবে হয়! পেলেকে আজ সকালেই আনা হয়েছে সান্তোসের এই মাঠে। এখানেই রাখা রয়েছে তাঁর কফিনবন্দী নিথর দেহ।


সকাল থেকেই সান্তোসের সাধারণ মানুষ শ্রদ্ধা জানাচ্ছেন পেলেকে। মঙ্গলবার সকাল ১০টা পর্যন্ত এখানেই রাখা হবে তাঁর কফিন। এরপর শুরু হবে শেষযাত্রা। সান্তোসের বিভিন্ন রাস্তায় ঘোরানো হবে তাঁর কফিন। পেলেকে নিয়ে যাওয়া হতে পারে তাঁর পৈতৃক ভিটাতেও। সেখানে থাকেন তাঁর শতবর্ষী মা ডোনা সেলেস্তে আরান্তেস। তিনি খুব অসুস্থ। স্মৃতিভ্রষ্ট হয়েছেন আরও আগেই।

পেলেকে সমাহিত করা হবে নেকরোপল একুমেনিকাতে। এখানেই সমাহিত হতে চেয়েছিলেন কিংবদন্তি। ব্রাজিলের সংবাদমাধ্যম জানিয়েছে, পেলের শেষ ইচ্ছা ছিল নেকরোপল একুমেনিকার নবম তলায় তিনি শায়িত হবেন। যেখান থেকে ভিলা বেলমিরোর মাঠটা পরিষ্কার দেখা যায়। তবে তাঁর শেষকৃত্যে থাকবেন শুধুই পরিবারের সদস্যরা।

ফ্রান্সের পত্রিকা লেকিপ জানিয়েছে, নেইমার পিএসজি থেকে ছুটি নিয়ে সাও পাওলো গেছেন পেলের শেষকৃত্যে যোগ দিতে। বিশ্বকাপে ব্রাজিলের হয়ে সবচেয়ে বেশি গোলে পেলেকে ছুঁয়ে ফেলেছেন নেইমার। কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে সেই দুর্দান্ত গোলটির পরই তিনি পেলের সঙ্গে ব্রাকেটবন্দী। ব্রাজিলের জার্সিতে ৭৭ গোল করে দুজনই সর্বোচ্চ গোলদাতা। ব্রাজিল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়ার পর অসুস্থ শরীরে নেইমারকে ঘুরে দাঁড়ানোর বার্তা পাঠিয়েছিলেন কিংবদন্তি। নেইমারের হাতে ব্রাজিলের ষষ্ঠ বিশ্বকাপটি দেখতে চেয়েছিলেন পেলে। সেটি হয়নি।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, মেমোরিয়াল নেকরোপোল একিউমেনিকা বিশ্বের সবচেয়ে উঁচু উল্লম্ব সমাধিস্থল। সেখানে ১৪ হাজার ভল্ট ছাড়া ভবনের নিচতলার নিচে আরও আছে পাথরের তৈরি ভল্টের মতো একাধিক স্থান, রয়েছে শেষকৃত্যানুষ্ঠান করার কক্ষ, একটি শবদাহের স্থান ও একটি সমাধিস্তম্ভ। মূলত যেসব ব্যক্তির পরিবার তাঁদের স্বজনের মৃতদেহ আরও ব্যক্তিগত ও বিশেষভাবে সংরক্ষণ করে রাখতে চান, তাঁদের জন্যই এই সমাধিস্তম্ভ তৈরি করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Brazil, #Pele, #last rites, #RIP Legend, #Rippele, #RIP, #Football

আরো দেখুন