দেশ বিভাগে ফিরে যান

ওড়িশায় আর‍ও এক রুশ নাগরিকের দেহ উদ্ধার, আরও ঘনীভূত হচ্ছে রহস্য

January 3, 2023 | 2 min read

আরও এক রুশ নাগরিকের দেহ উদ্ধার হল ওড়িশায়। এই নিয়ে গত ১৫ দিনে ওড়িশায় তিন জন রুশ নাগরিকের অস্বাভাবিক মৃত্যু হল। যা নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে।


পুলিশ সূত্রে খবর, মঙ্গলবার জগৎসিংহপুর জেলার পারাদ্বীপ বন্দরে নোঙর করা একটি জাহাজ থেকে মিলিয়াকভ সের্গেই (৫১) নামে এক রুশ নাগরিকের মৃত হেহ উদ্ধার করা হয়েছে। জাহাজটি বাংলাদেশের চট্টগ্রাম বন্দর থেকে পারাদ্বীপ হয়ে মুম্বই যাচ্ছিল। মিলিয়াকভ সের্গেই ওই জাহাজের মুখ্য ইঞ্জিনিয়ার ছিলেন। পুলিশ এখনও তাঁর মৃত্যুর কারণ নিশ্চিত করতে পারেনি।


গত ডিসেম্বরের শেষে ওড়িশার রায়গড় জেলার একটি হোটেলের সামনে থেকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করা হয় পাভেল অ্যান্থভ (Pavel Antov) নামে এক রুশ নাগরিকের দেহ। হোটেলের ৪ তলা থেকে পড়ে গিয়ে মৃত্যু হয় তাঁর। এর দু’দিন আগে ওই হোটেলের ঘরে অচৈতন্য অবস্থায় পাওয়া যায় আরেক রুশ নাগরিক ভ্লাদিমির বিদেনভকে (Vladimir Budanov)। হাসপাতালে নিয়ে যাওয়া হলে মৃত বলে ঘোষণা করা হয়ে তাঁকে।


পাভেল রাশিয়ার রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। রাশিয়ায় জনগণের দ্বারা নির্বাচিত প্রতিনিধি ছিলেন পাভেল। ২০১৯ সালে দেশের সবচেয়ে বেশি আয় করা জনপ্রতিনিধির তালিকায় নাম ছিল তাঁর। সরকারি হিসাবে ওই বছর পাভেলের রোজগার ছিল প্রায় ১ হাজার ৩০১ কোটি টাকা (ভারতীয় মুদ্রায়)। নিজের ৬৬তম জন্মদিন উপলক্ষে ভারতে ঘুরতে এসেছিলেন তিনি। তাঁর সঙ্গে ছিলেন আরও তিন জন। পাভেল ছিলেন রুশ প্রেসিডেন্ট পুতিনের (Vladimir Putin) ঘোর সমালোচক। প্রকাশ্যে ইউক্রেন যুদ্ধের বিরোধিতা করে মন্তব্য করেন।


ওই দুই রুশ নাগরিকের মধ্যে এক জন পুতিনের সমালোচক হওয়ায় রহস্য আরও ঘনীভূত হয়। ওই দুই ঘটনারও তদন্ত চলছে। এর মাঝেই ওড়িশায় নোঙর করা জাহাজ থেকে আরেক রুশ নাগরিকের দেহ উদ্ধার হওয়ার পর রহস্য আরও ঘনীভূত হচ্ছে। এই তিন রুশ নাগরিকের মৃত্যুর মধ্যে কোনও যোগসূত্র রয়েছে কি না তা নিয়ে তদন্ত শুরু করেছে পুলিশ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Death, #Russian, #Russian tourist, #dead body, #Odisha

আরো দেখুন