রাজ্য বিভাগে ফিরে যান

প্রবীণদের চিকিৎসার জন্যে অভিনব উদ্যোগ নিতে চলেছে রাজ্য

January 8, 2023 | < 1 min read

প্রবীণদের জন্যে অভিনব উদ্যোগ নিচ্ছে রাজ্য। বাংলায় প্রবীণ মানুষদের সংখ্যা নেহাত কম নয়। যত দিন যাচ্ছে তা বৃদ্ধিও পাচ্ছে। কিন্তু প্রবীণরা অসুস্থ হয়ে পড়লে তাদের চিকিৎসা হবে কী করে? তাদের হাসপাতালে নিয়ে যাবেন কে? দ্রুত চিকিৎসা কী করে পাবেন তারা? সকলের তো আর্থিক সঙ্গতিও থাকে না। এই সমস্যা সমাধানে এগিয়ে এসেছে রাজ্য। বাংলায় বয়স্কদের চিকিৎসা পরিকাঠামো উন্নত করতে নেওয়া হচ্ছে একাধিক উদ্যোগ। বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে উচ্চ পর্যায়ের একটি কমিটি গঠন করেছে বাংলার সরকার।

সেই কমিটির ইতিমধ্যেই বৈঠক করেছে। রাজ্যের একাধিক হাসপাতালে বয়স্কদের চিকিৎসার সুবিধার জন্য পৃথক জেরিয়াট্রিক বিভাগ এবং ওয়ার্ড তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে, তিনটি ধাপে প্রকল্প বাস্তবায়িত করা হবে। প্রথম ধাপে মেডিকেল কলেজগুলি এবং জেলা মিলিয়ে ৬টি হাসপাতালে বয়স্কদের চিকিৎসার বিশেষ ইউনিট তৈরি করবে রাজ্য সরকার। তারপর ধীরে ধীরে সংখ্যা বাড়ানো হবে। গ্রামীণ এলাকায় এই পরিষেবা পৌঁছে দেওয়ার কথা ভাবা হচ্ছে। আশাকর্মীদের এই প্রকল্পের কাজে যুক্ত। জানা গিয়েছে, ১০২টি অ্যাম্বুলেন্সকে এই পরিষেবায় যুক্ত করা হবে। রোগীকে বাড়ি থেকে হাসপাতালে এবং হাসপাতাল থেকে রোগীকে বাড়িতে ছেড়ে দেওয়ার মতো সমস্ত পরিষেবা দেবে রাজ্য। অসুস্থ মানুষের কোনও সঙ্গী না থাকলে, আশাকর্মীরাই তাদের হাসপাতালে নিয়ে যাবেন।

উচ্চ পর্যায় ওই কমিটির চেয়ারম্যান সুকুমার মুখোপাধ্যায় জানান, গড় আয়ু এখন ৭০। হাজার হাজার প্রবীণ মানুষের দেখাশোনার কেউ নেই। বিধবা বৃদ্ধাদের সংখ্যাও বাড়ছে। তাই পরিকল্পনা দ্রুত রূপায়িত করবেন তারা। স্বাস্থ্যদপ্তর তরফে কমিটিকে বিস্তারিত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। ওই রিপোর্ট অনুযায়ীই কাজ হবে। এই পরিষেবাকে রাজ্যের সর্বত্র ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে রাজ্যের তরফে।

TwitterFacebookWhatsAppEmailShare

#treatment, #senior citizen

আরো দেখুন