দেশ বিভাগে ফিরে যান

ভারতের বর্তমানের “অসহনশীলতার পরিবেশ” দীর্ঘস্থায়ী নয়: অমর্ত্য সেন

January 9, 2023 | < 1 min read

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন রবিবার বলেছেন, ভারতে বর্তমানে যে “অসহনশীলতার পরিবেশ” বিরাজ করছে তা দীর্ঘস্থায়ী হবে না এবং এর বিরুদ্ধে লড়াই করার জন্য জনগণকে ঐক্যবদ্ধ হতে হবে।

অমর্ত্য সেন রিসার্চ সেন্টারে তাঁর মাতামহ ক্ষিতিমোহন সেনের ‘যুক্ত সাধনা’ ধারণার উপর কলকাতায় প্রতীচি ট্রাস্ট আয়োজিত একটি অনুষ্ঠানের সময় ছাত্র, শিক্ষক এবং গবেষকদের সাথে মতবিনিময় করার সময় বিশিষ্ট অর্থনীতিবিদ বলেছিলেন, “এই পরিস্থিতি বেশিদিন স্থায়ী হবে না। লোকেরা রাজি না হলে বা অন্যের কথা না শুনলে তাদের মারধর করা হয়। জনগণকে একসঙ্গে কাজ করতে হবে। মতভেদ গুলো সারতে হবে। আমাদের মধ্যে দূরত্ব কমাতে হবে।”

“একটি সম্মিলিত সাধনার উপকারিতা” সম্পর্কে সপ্তম শ্রেণির একজন ছাত্রকে জিজ্ঞাসা করা হলে, ডঃ সেন বলেন, “বৈচিত্র্য কি সবসময়ই ভালো? সাম্প্রতিককালে, ভারতে বৈচিত্র্য রয়েছে যা আগে ছিল না। বৈচিত্র্যের সুবিধা এবং অসুবিধা উভয়ই দেখতে হবে।”

একজন শিক্ষক “কীভাবে আমরা দেশের বৈচিত্র্য ধরে রাখতে পারি” জানতে চাইলে নোবেল বিজয়ী শ্রোতাদের মনে করিয়ে দেন মহাত্মা গান্ধীর কথা। “গান্ধী স্বাধীনতা সংগ্রামের প্রাথমিক পর্যায়ে বলেছিলেন যে আমাদের নিজেদের মধ্যে দূরত্ব কমাতে হবে। আমাদের অন্যদের সম্মান করার ক্ষমতা কমে যাচ্ছে। এবং এটি আমাদের পিছিয়ে থাকার অন্যতম কারণ, ”তিনি বলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Amartya Sen, #Tolerance, #intolerance

আরো দেখুন