রাজ্য বিভাগে ফিরে যান

উত্তরবঙ্গে রাজনৈতিক স্বার্থে KLO-র মতো বিচ্ছিন্নতাবাদীদের মদত জোগাচ্ছে বিজেপি?

January 13, 2023 | 2 min read

আগামী লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গকে বিশেষভাবে টার্গেট করছে বিজেপি। রাজ্যের এই অংশ যত সম্ভব বেশি আসন জিততে চায় তারা। আর সেই লক্ষ্যপূরণের জন্য উত্তরবঙ্গের জন্য নানা ধরনের কর্মসূচি গ্রহণ করছে বিজেপি (BJP)। এমন কী নিজেদের রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার জন্য উত্তরবঙ্গের বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলিকে মদত জোগাচ্ছে গেরুয়া শিবির। বাংলাকে এড়িয়ে বাংলা ভাগের ছক করছে বিজেপি? এই প্রশ্ন ফের উঠল।

বৃহস্পতিবার প্রেস বিজ্ঞপ্তি জারি করে কেএলও প্রধান জীবন সিংহ জানিয়েছেন, কেন্দ্রের সঙ্গে মুখোমুখি দ্বিপাক্ষিক আলোচনায় অংশ নিতে শীঘ্রই দেশে ফিরছেন কামতাপুর লিবারেশন অর্গানাইজেশন বা কেএলও নেতৃত্ব। তিনি কোচ-কামতাপুরের বাসিন্দাদের শুভেচ্ছাও জানিয়েছেন তিনি। এই প্রেস বিজ্ঞপ্তি নিয়েই শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর।

‍ওই প্রেস বিজ্ঞপ্তির বয়ান অনুযায়ী, বঙ্গের কিছু অংশ নিয়ে, পৃথক রাজ্য গঠন নিয়ে কেএলও-র (KLO) মতো বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সঙ্গে আলোচনার টেবিলে বসেছে কেন্দ্র সরকার। তাতে মধ্যস্থতা করেছেন এক বিজেপি নেতা তথা ভিনরাজ্য়ের মুখ্যমন্ত্রী।

প্রেস বিজ্ঞপ্তি অনুযায়ী, বাংলা থেকে আলাদা হয়ে পৃথক রাজ্য় কোচ-কামতাপুর গঠন নিয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনা চলছিল কেএলওর। মধ্যস্থতা করেছিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। দ্বিপাক্ষিক সেই আলোচনা একেবারে শেষপর্যায়ে পৌঁছে গিয়েছে বলে দাবি জীবন সিংহের। মুখোমুখি সেই আলোচনায় যোগ দিতে শীঘ্রই ভারতে আসছেন তাঁরা। আপাতত মায়ানমারে গা ঢাকা দিয়ে রয়েছে এই বিচ্ছিন্নতাবাদী সংগঠনের নেতারা।

উল্লেখ্য, গতবছর ডিসেম্বর মাস নাগাদ পৃথক কামতাপুর রাজ্যের দাবিতে উত্তাল হয়েছিল উত্তরবঙ্গের বিভিন্ন অংশ। অনন্ত মহারাজের পৃথক কোচবিহারের দাবির পাশাপাশি এবার উত্তরবঙ্গে পৃথক কামতাপুর-এর দাবিতে সোচ্চার হয়েছিল কামতাপুর পিপলস পার্টির দুটি শাখা।রেল-বাস অবরোধ করেছিল আন্দোলনকারীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal, #bjp, #KLO, #Kamtapuri Movement, #Kamtapur Liberation Organisation

আরো দেখুন