দেশ বিভাগে ফিরে যান

মোদীকে নিয়ে BBC-র সিরিজে ধর্মীয় সংখ্যালঘুদের নিয়ে প্রশ্নে ক্ষেপে ব্যোম ‘ভক্ত’-রা

January 19, 2023 | 2 min read

ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (BBC) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপর একটি সিরিজের জন্য ‘ভক্ত’-দের সমালোচনার মুখে পড়েছে। ভারতের ধর্মীয় সংখ্যালঘু মুসলমানদের সাথে নরেন্দ্র মোদীর সম্পর্ক নিয়ে প্রশ্ন তোলার জন্য এবার উত্তাল ভারতের সমাজ মাধ্যম।

BBC-র India: The Modi Question, the BBC Two series-এ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জমানায় কিছু ক্ষেত্রে ভারতের মুসলিম সংখ্যালঘুদের মধ্যে উত্তেজনা দেখানো হয়েছে এই সিরিজে। দেখুন সেই ভিডিও

BBC-র তথ্য অনুসারে এই সিরিজটি অনুসন্ধান করেছে, কীভাবে “ভারতের মুসলিম জনসংখ্যার প্রতি নরেন্দ্র মোদীর সরকারের মনোভাব অবিরাম অভিযোগে তাঁর প্রধানমন্ত্রীত্বকে বাধাগ্রস্ত করা হয়েছে” এবং এটি “এই অভিযোগগুলির পিছনের সত্যতার তদন্ত করেছে এবং অন্যান্য প্রশ্নগুলি অন্বেষণ করতে এবং ভারতের বৃহত্তম ধর্মীয় সংখ্যালঘুদের ক্ষেত্রে তাঁর রাজনীতি সম্পর্কে নরেন্দ্র মোদীর নেপথ্যর কাহিনী যাচিয়ে দেখেছে। এই সিরিজটি ২০০২ সালের গুজরাত দাঙ্গা এবং নাগরিকত্ব সংশোধনী আইন বাস্তবায়নে মোদীর ভূমিকা সম্পর্কে দাবিগুলি নিয়েও অনুসন্ধান করেছে।

স্বাভাবিকভাবেই, মোদী ‘ভক্ত’ টুইটার ব্যবহারকারীরা অবশ্যই সিরিজটি ভালোভাবে গ্রহণ করেনি।

একজন টুইটার ব্যবহারকারী বলেছেন BBC নিজের দেশ নিয়ে কাজ করুক, যেমন ‘UK: The Churchill Question’ নাম দিয়ে সিরিজ বানাক, যেখানে ১৯৪৩ সালের বাংলার দুর্ভিক্ষকে হাইলাইট করা হোক, যেখানে প্রত্যক্ষ ও নথিভুক্ত আদেশ দ্বারা লক্ষ লক্ষ লোক মারা গেছে।

কেউ আবার মন্তব্য করেছে যে এই সিরিজের উদ্দেশ্য আসলে আসন্ন ২০২৪ সালের নির্বাচনের সাথে সম্পর্কিত এবং ভারতের শহুরে জনসংখ্যার পকেটকে প্রভাবিত করা বলে মনে হচ্ছে। যদিও ভারতে বিবিসির ব্যবহার খুবই সীমিত, তবুও এটি মিডিয়া এবং বিরোধীদের কাছে গোলাবারুদ জোগাবে যা BBC-র মাধ্যমে আগের বিশ্বাসযোগ্যতাকে একটি আখ্যান ঘোরানোর জন্য ব্যবহার করবে। সমাজমাধ্যমে মোদীর কট্টর সর্মথকরা বলছে, এই সিরিজের মধ্যে দিয়ে মোদীকে অসহিষ্ণু হিসাবে চিত্রিত করা হবে বলে মনে হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #PM Modi, #bbc, #BBC series

আরো দেখুন