দেশ বিভাগে ফিরে যান

সুতোকলগুলি বেসরকারিকরণের পথে কেন্দ্র, ক্ষুব্ধ RSS-এর শ্রমিক সংগঠন

January 21, 2023 | < 1 min read

প্রতীকী ছবি

নরেন্দ্র মোদীর সরকার কেন্দ্রের অধিগৃহীত সুতোকলগুলি (এনটিসি মিল) বেসরকারিকরণ করতে চাইছে। এমনই অভিযোগ আনল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) শ্রমিক সংগঠন ভারতীয় মজদুর সঙ্ঘ (বিএমএস)। যা অস্বস্তিতে ফেলে দিয়েছে বিজেপিকে।

বিগত প্রায় তিন বছর ধরে এনটিসি মিলগুলিতে উৎপাদন বন্ধ হয়ে রয়েছে। অবিলম্বে উৎপাদন চালু করে এরিয়ার-সহ কর্মীদের বেতন মেটাতে চিঠি পাঠিয়েছে বিএমএস। সংগছনটি স্পষ্ট জানিয়েছে, এনটিসি (ন্যাশনাল টেক্সটাইল কর্পোরেশন) মিলগুলিকে ‘হোয়াইট এলিফ্যান্ট’ হিসেবে ধরে নিয়েছে কেন্দ্রীয় সরকার। বিএমএসের সাধারণ সম্পাদক রবীন্দ্র হিমতে জানিয়েছেন, পুরো বিষয়টির উল্লেখ করে তাঁরা ইতিমধ্যেই কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী পীযূষ গোয়েলকে চিঠি পাঠিয়েছেন। ভারতীয় মজদুর সঙ্ঘ জানিয়েছে, এই মুহূর্তে সারা দেশে কেন্দ্রীয় সরকার অধিগৃহীত সুতোকল রয়েছে মোট ২৩টি। সংগঠনের অভিযোগ, ২০২০ সালের ২৫ মার্চ, অর্থাৎ দেশে করোনা মহামারীর সময় থেকেই প্রত্যেকটি এনসিটি মিলের উৎপাদন বন্ধ রয়েছে। বর্তমানে দেশের কোভিড পরিস্থিতি প্রায় স্বাভাবিক হয়ে গেলেও উৎপাদন আর শুরু হয়নি। বিএমএসের অভিযোগ, ২০২০ সালের ২৫ মার্চ থেকে এনসিটি মিলগুলির শ্রমিক-কর্মচারীরা মাত্র ৫০ শতাংশ মজুরি পাচ্ছিলেন। কিন্তু গত তিন মাস ধরে সেই মজুরিও বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে পরিবার নিয়ে চরম আর্থিক সমস্যায় পড়েছেন সুতোকলগুলির শ্রমিক-কর্মচারীরা। অবিলম্বে এরিয়ার সহ তাঁদের বেতন এবং পিএফ, গ্র্যাচুইটির মতো সামাজিক সুরক্ষা পরিষেবা দেওয়ার দাবি করেছে বিএমএস।

ন্যাশনাল টেক্সটাইল কর্পোরেশন লিমিটেডের সরকারি তথ্য বলছে, দেশের মোট আটটি রাজ্যে এইসবএনসিটি মিল রয়েছে। পশ্চিমবঙ্গ সহ রাজ্যগুলি হল কেরল, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, কর্ণাটক, গুজরাত এবং অন্ধ্রপ্রদেশ। পশ্চিমবঙ্গে হাওড়ার দাশনগরে একটি এনসিটি মিল রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#RSS, #modi govt, #cotton mills, #India

আরো দেখুন