দেশ বিভাগে ফিরে যান

আরও ৫০০! লোকসভার ভোট-বৈতরণী পেরোতে ফের ‘বন্দে ভারত’ চমক মোদী সরকারের ?

January 22, 2023 | 2 min read

চব্বিশে ক্ষমতায় ফিরতে মরিয়া মোদী, তাই হাতিয়ার এবার বন্দ ভারত। ‘মোদী হ্যায় তো মুমকিন হ্যায়’-মিথ কার্যত ভেঙে খান খান হয়ে গিয়েছে। শোনা যাচ্ছে, বিজেপির অভ্যন্তরীণ সমীক্ষায় নাকি ঘুম উড়েছে গেরুয়া নেতাদের। অতএব হাতিয়ার নির্বাচনী গিমিক। প্রথমে ঘোষণা করা হয়েছিল, ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস নামানো হবে। পরে সংখ্যাটা বাড়িয়ে ৪০০ করা হয়। কিন্তু এসব কেবল খাতায়-কলমে, মাত্র ৮টি বন্দে এক্সপ্রেস চলছে দেশে। কিন্তু ঘোষণা আর চমকের রাজনীতি বন্ধ করতে রাজি নয় মোদী সরকার। বছর ঘুরলেই লোকসভা নির্বাচন, ভোট নিশ্চিত করতে হবে যে। ফের বন্দে ভারতের স্বপ্ন দেখাতে শুরু করছেন মোদী। এবার একলাফে বলা হচ্ছে ৫০০!

মনে করা হচ্ছে, ফেব্রুয়ারি মাসের এক তারিখ ২০২৩-২৪ আর্থিক বছরের সাধারণ বাজেটেই ৫০০ বন্দে ভারত ট্রেনের কথা ঘোষণা করতে পারে মোদী সরকার। ২০২১ সালে স্বাধীনতা দিবসে, লালকেল্লা থেকে মোদী বলেছিলেন, পরবর্তী ৭৫ সপ্তাহে দেশের ৭৫টি প্রান্ত থেকে বন্দে ভারত এক্সপ্রেস চালানো হবে। মোদীর বাকি প্রতিশ্রুতিগুলোর মতো এটিও পুরোপুরি বাস্তবায়িত হয়নি। সেমি হাইস্পিড ট্রেন এখন কোনও ক্রমে চলছে, গতি আহামরি কিছুই নয়। মোদীর পর মাঠে নামেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। গত বছর ১ ফেব্রুয়ারি ২০২২-২৩ অর্থ বছরের সাধারণ বাজেটে ঘোষণা করেন ৪০০টি নতুন বন্দে ভারত এক্সপ্রেস চালু হবে।

পাটিগণিতের হিসেব বলে, দেশে ৪৭৫টি সেমি হাইস্পিড ট্রেন চালু হওয়ার কথা ছিল। কিন্তু আদপে চলছে আটটি। বাকিগুলি কবে চালু হবে? আদৌ হবে কিনা, আর কোনও উত্তর নেই রেলমন্ত্রকের কাছে। যে কয়টি চালু হয়েছে তা নিয়েও বেধেছে নানান বিপত্তি। রীতিমতো হিমশিম খাচ্ছে রেল। গত ১৫ জানুয়ারি বিশাখাপত্তনম-সেকেন্দ্রাবাদ রুটে সর্বশেষ বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি চালু করা হয়েছে। বর্তমানে যে বন্দে ট্রেনগুলি চলছে, সেগুলো প্রায় সবই চেয়ার কার। ফলে, যে রুটগুলিতে শতাব্দী চলে সেগুলিকেই বাছা হচ্ছে। গতিও তেমন নয়! তবুও বন্দে ভারতকে কেন্দ্র করে চমকের রাজনীতি থেকে কোনওমতেই সরছে না মোদী সরকার। এরই মধ্যে আরও ৫০০টি সেমি হাইস্পিড ট্রেনের ঘোষণায় বিড়ম্বনায় পড়েছে রেল। ইতিমধ্যেই সওয়াল উঠছে তবে কি, ভোটবাক্সই মোদী সরকারের টার্গেট? ট্রেন চলুক বা না চলুক, লোকসভার বৈতরণী পেরোতে আমজনতাকে নির্বাচনী চমক দিয়েই যাবে মোদীর দল।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #modi govt, #Vande Bharat Express, #Loksabha 2024, #Budget 2023

আরো দেখুন