দেশ বিভাগে ফিরে যান

সিঁদুরে মেঘ অভ্যন্তরীণ সমীক্ষায়, চব্বিশে হিন্দুত্বের রাজনীতির মাশুল গুনবে BJP?

January 23, 2023 | < 1 min read

সম্প্রদায়িক বিভেদের রাজনীতিই কী বিজেপির কাল ডেকে আনছে? ইতিমধ্যেই নাকি বিজেপির অন্দরে প্রশ্ন উঠতে শুরু করেছে। মোদী সম্প্রতি নিজের দলের নেতা-কর্মীদের এ বিষয়ে হুঁশিয়ারি দিয়ে; তাদের মুসলমান নাগরিকদের যাওয়ার নিদান দিয়েছেন। সাফ কথায়, মোদীর নিদান মুসলমানদের ভোট নিয়ে বিজেপির দিকে নিয়ে আসতে হবে। কিন্তু কেন এমনটা বলছেন মোদী (Narendra Modi)? শোনা যাচ্ছে, চব্বিশে ফেরা নিয়ে বিজেপির অন্দরে সিঁদুরে মেঘ ঘনিয়ে এসেছে। একের পর এক অন্দর সমীক্ষা এবং রিপোর্টে উঠে এসেছে, সংখ্যালঘু ভোট পাচ্ছে না গেরুয়া শিবির।

ইতিমধ্যেই গত লোকসভায় জেতা আসনের মধ্যে প্রায় ১৬০ থেকে ১৮০টি আসনে এবারের ফলাফল নিয়ে বিজেপির অন্দরে সংশয়ের সৃষ্টি হয়েছে। বিজেপির সংখ্যালঘু মোর্চার সমীক্ষা বলছে, ৬০টি আসনকে নির্দিষ্টভাবে চিহ্নিত করে বলা হয়েছে, সেখানে বিজেপির জয়ের আশা নেই। সেই তালিকায় রয়েছে বাংলা এবং উত্তরপ্রদেশ। বাংলা ও উত্তরপ্রদেশ মিলিয়ে এমন ১৩টি লোকসভা আসনকে চিহ্নিত করেছে বিজেপি। বিহার, কেরল, অসম, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা, হরিয়ানা, মহারাষ্ট্র, জম্মু-কাশ্মীর এবং লাক্ষাদ্বীপ মিলিয়ে এমন প্রায় ত্রিশটি লোকসভা আসনকে বেছেছে বিজেপি (BJP)।

রাজনৈতিক বিশ্লেষক মহলের মতে, দিনের পর দিন বিজেপির করা হিন্দুত্বের রাজনীতির মাশুল আগামী নির্বাচনে হয়ত দিতে হবে বিজেপিকে, এতেও রীতিমতো ভয় ধরেছে বিজেপির অন্দরে। বিজেপির দু’দিনের জাতীয় কর্মসমিতির বৈঠকের সমাপ্তি ভাষণে মোদীর সতর্কবাণী শোনার পর বিজেপির সর্বভারতীয় সংখ্যালঘু মোর্চা অভ্যন্তরীণ মূল্যায়ন করেছে। তাতেই উঠে এসেছে, প্রায় ৬০টি সংখ্যালঘু প্রভাবিত লোকসভা আসনে বিজেপির কোনও সম্ভাবনাই নেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Lok Sabha elections 2024, #minority votes

আরো দেখুন