দেশ বিভাগে ফিরে যান

২৬-এ রাজপথে দুর্গা, বাংলার উৎসবকে মান্যতা দিতে বাধ্য হল দিল্লি

January 23, 2023 | < 1 min read

এবার দিল্লির রাজপথে বাঙালির দুগ্গা। ২৬ জানুয়ারির কুচকাওয়াজে নয়াদিল্লিতে প্রদর্শিত হবে বাংলার দুর্গা। ট্যাবলোর মাধ্যমে বাংলার দুর্গাই তুলে ধরতে চলেছে মোদী সরকার। আসন্ন প্রজাতন্ত্র দিবসের ট্যাবলোয় থিম নারীশক্তিকে তুলে ধরতে বাংলাতেই ভরসা করছে মোদী সরকার। ছৌনৃত্যের দুর্গার মুখোশের মডেলে সংস্কৃতি মন্ত্রকের ট্যাবলো তৈরি হয়েছে। সেই সঙ্গে বাংলার ট্যাবলোতেও সপরিবার ডাকের সাজের দুর্গা প্রতিমা থাকছে।

১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলসহ কেন্দ্রের স্বরাষ্ট্র, কৃষি, আদিবাসী উন্নয়ন, নগরোন্নয়ন এবং সংস্কৃতি মন্ত্রকের ৬টি, প্রতিরক্ষা মন্ত্রকের চারটি ট্যাবলোসহ, সব মিলিয়ে মোট ২৭টি ট্যাবলো সাধারণতন্ত্র দিবসের প্যারেডে প্রদর্শন করা হবে। ট্যাবলোগুলিকে ২৬-৩১ জানুয়ারি লালকেল্লায় ভারত পর্ব অনুষ্ঠানেও দেখা যাবে। ইতিমধ্যেই বাংলার দুর্গাপুজো ইউনেস্কোর শাশ্বত সাংস্কৃতিক ঐতিহ্যের সম্মানে ভূষিত হয়েছে। কেন্দ্রের নারীশক্তি থিমের কারণে কলকাতার দুর্গা পুজোকে মডেল করে পাঠিয়েছিল বাংলা।

ট্যাবলোর দুপাশে ফাইবারের দুটি দুর্গা প্রতিমা থাকবে। এছাড়াও ২৬ জন শিল্পী থাকবেন। ঢাক, ধুনুচি নাচের সঙ্গে শঙ্খধ্বনি শোনা যাবে। মহিলারাই বেশি সংখ্যায় অংশগ্রহণ করবেন। রাজ্য তথ্য-সংস্কৃতি দপ্তরের অধীন লোকপ্রসার কর্মসূচিতে অংশ নেওয়া শিল্পীদের সেখানে সুযোগ দেওয়া হয়েছে। ১০ জানুয়ারি-২ ফেব্রুয়ারি দিল্লিতে থাকছেন তাঁরা। প্রতিদিন রাজ্য সরকারের পক্ষ থেকে তাদের এক হাজার টাকা করে সাম্মানিক দেওয়া হচ্ছে। এক কথায় এবারে দিল্লির রাজপথে দুর্গা নিয়ে জোড়া ট্যাবলো থাকছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Ma Durga, #Tableau, #Republic Day parade, #Republic Day 2023

আরো দেখুন