দেশ বিভাগে ফিরে যান

ব্যাঙ্ক লকার চুক্তির সময়সীমা বাড়াল আরবিআই, জেনে নিন কবে

January 24, 2023 | < 1 min read

ছবি সৌজন্যেঃ Zee Business

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সোমবার ব্যাঙ্কগুলির বর্তমান সেফ ডিপোজিট লকার গ্রাহকদের জন্য চুক্তি পুনর্নবীকরণের প্রক্রিয়া সম্পূর্ণ করার সময়সীমা বাড়িয়েছে। এই সময়সীমা পর্যায়ক্রমে এই বছরের ৩১ ডিসেম্বর করা হয়েছে।

ব্যাঙ্কগুলিকে আরবিআইয়ের নির্দেশ, ৩০ জুনের মধ্যে ৫০ শতাংশ গ্রাহকের লকার সংক্রান্ত চুক্তি শেষ করতে হবে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে ৭৫ শতাংশ কাজ শেষ করতে হবে। সব কাজ শেষ করতে হবে ৩১ ডিসেম্বরের মধ্যে।

আরবিআই বলেছে যে ব্যাঙ্কগুলিকে স্ট্যাম্প পেপার ইত্যাদির প্রাপ্যতা নিশ্চিত করে সংশোধিত চুক্তিগুলি সম্পাদনের সুবিধার্থে প্রয়োজনীয় ব্যবস্থা করার পরামর্শ দেওয়া হয়েছে।

চুক্তি না হওয়ার কারণে ফ্রিজ হয়ে যাওয়া লকার গুলি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে দেওয়ার নির্দেশ আরবিআইয়ের।

এতদিন পর্যন্ত ব্যাঙ্কগুলি নিজেদের মতো করে গ্রাহকদের সঙ্গে লকার সংক্রান্ত চুক্তি করছিল যার ফলে এক ব্যাঙ্কের সঙ্গে আরেক ব্যাঙ্কের চুক্তি সংক্রান্ত শর্তগুলিতে মিল ছিল না। রিজার্ভ ব্যাঙ্ক চাইছে এমন একটি নির্দিষ্ট চুক্তিপত্র যেখানে শর্তগুলি সব গ্রাহকের জন্য সমান হবে।

ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন ওই চুক্তিপত্রের উদ্যোগ নেয়। সেই চুক্তিপত্রের শর্ত চূড়ান্ত হওয়ার পর ইতিমধ্যেই গ্রাহকদের একাংশের সঙ্গে যোগাযোগ করেছে বিভিন্ন ব্যাঙ্ক। গ্রাহকদের ফোনে বা এসএমএসে লকার সংক্রান্ত নতুন চুক্তির ব্যাপারে জানানো হয়েছে। একাধিক ব্যাঙ্ক নিজের উদ্যোগে স্ট্যাম্প পেপার এনে, তাতে চুক্তি করেছে। এখনও বহু গ্রাহকের সঙ্গে চুক্তি সম্পূর্ণ হয়নি যার জন্য ব্যাঙ্কের কিছু না জানানোকেই দায়ী করছেন গ্রাহকেরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#customers, #Bank lockers, #Bank locker agreement, #RBI

আরো দেখুন