রাজ্য বিভাগে ফিরে যান

নেতাজি ‘আতঙ্কবাদী’! জনরোষে বাধ্য হয়ে পোস্ট ডিলিট BJP বিধায়কের

January 24, 2023 | 2 min read

মহান দেশপ্রেমিক, যুব সমাজের অনুপ্রেরণা যাই বলে সম্মোধন করা হোক না কেন তা কম হয়ে যায়। তিনি আর কেউ নন, অপরাজেয় বঙ্গসন্তান, নেতাজি সুভাষচন্দ্র বসু। সোমবার দেশজুড়ে মহাসমারোহে পালিত হয়েছে নেতাজির ১২৬ তম জন্মবার্ষিকী। নেতাজিকে শ্রদ্ধা জানিয়েছেন সাধারণ মানুষ থেকে শুরু করে বিভিন্ন রাজনৈতিক নেতারা। কিন্তু তাঁকে ‘আতঙ্কবাদী’ (aatankwadi) শাখার সদস্য বলে মন্তব্য করেছেন গুজরাতের এক বিজেপি বিধায়ক। যার জেরে তুমুল বিতর্কের সৃষ্টি হয়।

গুজরাতের আনন্দ বিধানসভা কেন্দ্রের বিধায়ক যোগেশ আর প্যাটেল (Yogesh R Patel) নেতাজির জন্মদিনে ফেসবুকে শ্রদ্ধার্ঘ্য জানিয়েছিলেন। সেখানে তিনি লেখেন, “বোস আতঙ্কবাদী শাখার সদস্য ছিলেন। তিনি কংগ্রেস নেতা হিসাবে আইন অমান্য আন্দোলনে অংশ নিয়েছিলেন এবং তিনি সমাজতান্ত্রিক নীতির জন্য পরিচিত ছিলেন।” সাধারণ মানুষ তাঁর পোস্টে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছিলেন। বাধ্য হয়ে তিনি ক্ষমা চেয়ে পোস্টটি ডিলিট করেন। কিন্তু ততক্ষণে জল অনেকদুর গড়িয়ে গিয়েছে।

প্যাটেল এক বিবৃতিতে জানিয়েছেন, “ইংরেজি থেকে গুজরাতি অনুবাদে ত্রুটির কারণে ভুল শব্দ পোস্ট করা হয়েছে।” তিনি আরও বলেন যে “আমার ফেসবুক অ্যাকাউন্ট যিনি চালান তিনি বোস সম্পর্কে একটি ইংরেজি টেক্সট নিয়েছিলেন এবং এটি অনলাইন অনুবাদ করার পরে পোস্ট করেছিলেন। ভুল করে, একটি ভুল শব্দ নির্বাচন করা হয়েছিল এবং পোস্ট করা হয়েছিল। এই ভুলের জন্য ক্ষমা চাইছি।” রাজনৈতিক বিশেষজ্ঞের একাংশের মতে, প্যাটেল ক্ষমা চাইলেও ইতিহাস কিন্তু তাঁকে ক্ষমা করবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Netaji's Birthday, #Netaji Subhas Chandra Bose, #BJP MLA, #Aatankwadi, #Yogesh R Patel

আরো দেখুন