রাজ্য বিভাগে ফিরে যান

BJP নেতাদের কটাক্ষে তাচ্ছিল্যের সুরে অমর্ত্যের জবাব “চুপ করুন”

January 24, 2023 | < 1 min read

বেশ কয়েক বছর ধরেই বিজেপি নেতাদের আক্রমণের নিশানায় নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। এবার তিনি পাত্তাই দিলেন না, গেরুয়া নেতাদের বক্রউক্তিকে। গতকাল দুপুরে কলকাতা থেকে শান্তিনিকেতনে ফেরেন অমর্ত্যবাবু। নিজের বাসভবন প্রতীচীতে বসেই বিজেপির আক্রমণ নিয়ে সাংবাদিকদের করা প্রশ্নের উত্তরে উপেক্ষার সুরে নোবেলজয়ী বললেন, তিনি কিছুই বলবো না। শুধু বলবেন চুপ করুন। নোবেলজয়ীর এ মন্তব্যকে ঘিরে অস্বস্তিতে গেরুয়া শিবির।

রাজ্যের অভিযোগ, মোদী সরকারের কাছে বাংলা বরাবরই বঞ্চনার শিকার। বাংলার মনীষীগণ এবং কৃতীরা, নানান সময়ে মোদী সরকারের অবজ্ঞার পাত্র হয়েছেন। নানাবিধ ইস্যুতে, বিভিন্ন সময়ে মোদী ও তার সরকারের সমালোচনা করেছেন এই নোবেলজয়ী। যার জেরে এই কৃতী বঙ্গসন্তানকেও কুরুচিকরভাবে আক্রমণ করতে ছাড়েননি বিজেপি নেতারা। যদিও, এ’সব নিয়ে কখনও পাল্টা প্রতিক্রিয়া দেননি অমর্ত্যবাবু।

করোনাকালে মোদী সরকারের ভূমিকার তীব্র সমালোচনা করে অমর্ত্যবাবু বলেছিলেন, শক্তি অনুযায়ী কাজ করতে পারেনি মোদী সরকার। সে সময় মোদী সরকারকে কটাক্ষ করে অমর্ত্যবাবু বলেছিলেন, কাজ না করে কেবল কৃতিত্ব নেওয়ার চেষ্টা কম বুদ্ধির লক্ষণ। বিশ্বকে বাঁচাবে ভারত, এমন প্রচারের চেষ্টা চালানোয় মানুষ সমস্যা পড়েছে। সেই সময়েও মোদী সরকার ও বিজেপির আক্রমণের শিকার হয়েছিলেন কৃতী বঙ্গসন্তান। এবারের ঘটনায় বিজেপি নেতাদের কটাক্ষ প্রসঙ্গে তাচ্ছিল্য করে অমর্ত্যবাবু বলেন, ‘বলবো, চুপ করুন।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengal, #Amartya Sen, #bjp, #politics, #insult

আরো দেখুন