দেশ বিভাগে ফিরে যান

JNU থেকে হায়দ্রাবাদ, মোদীর ওপর BBC-র সিরিজের স্ক্রিনিং রুখছে BJP?

January 24, 2023 | < 1 min read

BBC-র তথ্যচিত্র ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’-কে কেন্দ্র করে উত্তাল দেশের রাজনীতি। ওই তথ্যচিত্রে মোদীকে ২০০২ সালের গুজরাত হিংসার জন্য দায়ী করা হয়েছে। এর পরেই আসরে নেমেছে মোদীর দল। ওই তথ্যচিত্রের স্ক্রিনিং বন্ধ করতে উঠে পড়ে লেগেছে বিজেপি। মোদী সরকারের তরফে সোশ্যাল নেটওয়ার্কগুলোকে ফরমান দেওয়া হয়েছে। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ও ইউটিউবে তথ্যচিত্র বা সেই সংক্রান্ত কিছু পোস্ট করা যাবে না। এবার নেট দুনিয়ার পর শিক্ষাঙ্গনেও ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’-এর স্ক্রিনিং রুখতে তৎপর মোদী সরকার।

সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে, ২৪ জানুয়ারি জেএনইউ বিশ্ববিদ্যালয়ের একদল ছাত্র ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’ তথ্যচিত্রটির বিশেষ স্ক্রিনিংয়ের আয়োজন করেছিল। কিন্তু সেই স্ক্রিনিং বন্ধের ফরমান এসেছে। বলা হয়েছে, ওই তথ্যচিত্রের স্ক্রিনিং বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সম্প্রীতি বিঘ্নিত করতে পারে।

কেবল জেএনইউই নয়, গতকাল হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের একদল ছাত্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’-এর স্ক্রিনিংয়ের আয়োজন করেছিল। ইতিমধ্যেই তা নিয়ে তৎপর পুলিশ। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে ওই তথ্যচিত্র দেখানোকে কেন্দ্র করে পুলিশের কাছে অভিযোগ জমা পড়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#JNU, #Narendra Modi, #Hyderabad, #bbc, #screening

আরো দেখুন