বিবিধ বিভাগে ফিরে যান

আগামীকাল বসন্তপঞ্চমী, আজ ফুল, ফল, সবজি বাজার আগুন

January 25, 2023 | 2 min read

সরস্বতী পুজোর বাজার, ছবি সৌজন্যে- alamy

আগামীকাল সরস্বতী আরাধনায় মাতবে গোটা বঙ্গ। তার আগে আজ বাজারের রীতিমতো আগুন জিনিসের দামে। প্রতি বছরের মতো এবারেও বেশ চড়া দামে বিকচ্ছে ফুল। পুজোর জিনিসপত্র কার্যত ছ্যাঁকা দিচ্ছে আমজনতার পকেটে। ফল ও সবজি দাম বেশ চড়ার দিকেই। যদিও সবজি বিক্রেতাদের দাবি, ফল ও সবজির দাম নাকি সেভাবে বাড়েনি, গত এক-দেড় সপ্তাহ ধরে একই দাম রয়েছে। তবে কয়েকজন বিক্রেতার বক্তব্য, সরস্বতী পুজোকে কেন্দ্র করে বাজারদর চড়া হবেই! ক্রেতারাও দাম বাড়ার আশঙ্কায়। আবার বিক্রেতাদের বড় একাংশের মত, এবার পুজোর আগে ফল ও সবজির জোগান প্রায় ঠিকই আছে। ফলে পুজোর আগে মূল্যবৃদ্ধির যা ভ্রুকুটি চোখে পড়ে এবার তা নেই।

তবে প্রতিবারের মতো ফুলের বাজার কিন্তু আগুন, হলুদ বা লাল গাঁদার মালা, রজনীগন্ধার মালা, দোপাটির পাইকারি দাম অন্যান্য সময়ের তুলনায় গড়ে ২০ থেকে ৩০ টাকা করে বেড়েছে। বিক্রেতারা বলছেন, সরস্বতী পুজো সাধারণতন্ত্র দিবস এবং বৃহস্পতিবার অর্থাৎ লক্ষ্মীবার একই সঙ্গে পড়ায় ফুলে চাহিদা বেড়েছে, সে’কারণে দাম অনেকটাই বেশি রয়েছে। চলতি সপ্তাহে যে ফুলের দাম কমবে না, তাও জানাচ্ছেন ফুল বিক্রেতারা।

ফল ও সবজি ব্যবসায়ীরা বলছেন, অন্যান্য বছর সরস্বতী পুজোর কয়েকদিন আগে থেকেই ফল ও সবজির দাম বাড়তে আরম্ভ করে। এবার বুধবার পর্যন্ত তা হয়নি। এখন বাজারে সবজির জোগান পর্যাপ্ত। তাই দাম নাগালের মধ্যেই রয়েছে। তবে ​বাজারে শশা, নাসপাতি, কুল এবং পটলের দাম বেশি। যে শসা এক সপ্তাহ আগে ৩০ টাকা কিলো দরে বিকিয়েছে, এখন তার দাম হয়েছে ৫০ থেকে ৬০ টাকা। আপেল ৮০ থেকে ১২০ টাকা কিলো দামে বিক্রি হচ্ছে। ​প্রতি কেজি নাসপাতির দাম প্রায় ২০০ টাকা। ভাল সাইজের কমলালেবু ১০ থেকে ১২ টাকা পিস হিসেবে বিক্রি হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Basant Panchami, #Market, #Saraswati Puja 2023

আরো দেখুন