খেলা বিভাগে ফিরে যান

আইসিসি’র বর্ষ সেরা মহিলা ক্রিকেটের ওয়ানডে দলে ভারতের দাপট

January 25, 2023 | < 1 min read

হরমনপ্রীত কৌরের সঙ্গে স্মৃতি মান্ধানা, ছবি সৌজন্যে- BCCI/Twitter

গত বছরের পারফরম্যান্সের ভিত্তিতে আইসিসি মঙ্গলবার নিজেদের ওয়েবসাইটে মহিলাদের ওয়ানডে ক্রিকেটের বর্ষসেরা দল ঘোষণা করেছে। দলটির অধিনায়ক নির্বাচিত হয়েছেন ভারতের হারমানপ্রিত কাউর। ২০২২ সালে দুটি শতরান ও পাঁচটি অর্ধশতরান করার পাশাপাশি বল হাতে ৫ উইকেট নেন কাউর।

এই দলের ওপেনার হিসেবে রয়েছেন অস্ট্রেলিয়ার উইকেটকিপার ব্যাটার অ্যালিসা হিলি ও ভারতের স্মৃতি মান্ধানা। হিলি ২০২২ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২৯ এবং ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ১৭০ রানের ইনিংস খেলেন। সব মিলিয়ে মহিলা বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ৫০৯ রান আসে তাঁর ব্যাট থেকে। বাঁহাতি ব্যাটার স্মৃতি মান্ধানা বছর জুড়ে একটি শত রানের ও ছয়টি অর্ধশত রানের ইনিংস খেলেন।

ব্যাটিং অর্ডারের চার নম্বরের জন্য নির্বাচিত হয়েছেন ন্যাট স্কিভার। বিশ্বকাপ ফাইনালে তিনি ১৪৮ রানের ইনিংস খেলেন। গোটা বছরে ৮৩৩ রানের পাশাপাশি মিডিয়াম পেস বোলিং করে ১২টি উইকেটও নেন ইংলিশ এই অলরাউন্ডার।

আরেক ব্যাটিং অলরাউন্ডার অ্যামেলিয়া কেরও জায়গা পেয়েছেন একাদশে। নিউজিল্যান্ডের এই ২২ বছর বয়সী ক্রিকেটার এ’বছর ব্যাট হাতে ৬৭৬ রানের পাশাপাশি ১৭ উইকেট নেন।

বোলার হিসেবে জায়গা পেয়েছেন মহিলাদের ওয়ানডে ক্রিকেটে র‍্যাঙ্কিংয়ের এক নম্বরে থাকা ইংল্যান্ডের সোফি এক্লেস্টোন, দক্ষিণ আফ্রিকার পেসার আয়াবোঙ্গা খাকা ও শবনিম ইসমাইল এবং ভারতের পেসার রেনুকা সিং।

এক নজরের আইসিসি’র বর্ষসেরা মহিলা ক্রিকেটের ওয়ানডে দল:

অ্যালিসা হিলি, স্মৃতি মান্ধানা, লসা উল্ভার্ডট, ন্যাট স্কিভার, বেথ মুনি, হারমানপ্রিত কাউর, অ্যামেলিয়া কের, সোফি এক্লেস্টোন, আয়াবোঙ্গা খাকা, রেনুকা সিং ও শবনিম ইসমাইল।

TwitterFacebookWhatsAppEmailShare

#harmanpreet kaur, #Smriti Mandhana, #ICC Women's ODI Team, #Renuka Singh

আরো দেখুন