দেশ বিভাগে ফিরে যান

লাগাম দিন মূল্যবৃদ্ধিতে, গদি রাখতে মোদী সরকারকে আবেদন খোদ গেরুয়া নেতাদের

January 26, 2023 | 2 min read

দোরগোড়ায় ৯ রাজ্যের বিধানসভা নির্বাচন। বছর ঘুরলেই লোকসভা নির্বাচন, কিন্তু ক্রমশ জমি হারাচ্ছে মোদী সরকার। হাজারও চমক, প্রতিশ্রুতি, প্রচার ও চটকদারি স্লোগান কিন্তু কিছুতেই হালে পানি পাচ্ছে না মোদী সরকার। মূল্যবৃদ্ধি, বেকারত্ব এবং আর্থিক মন্দা তিন সমস্যা এখন মোদী সরকারের গলায় কাঁটার মতো বিঁধে আছে। বিজেপি সাফ বুঝতে পারছে এই তিন ইস্যুকে হাতিয়ার করেই এগোচ্ছে বিরোধীরা। ভোট ময়দানে এই তিন ইস্যু যে নির্ণায়ক হতেও চলেছে, তাও মানছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

মূল্যবৃদ্ধি ও বেকারত্ব নিয়ে কোণঠাসা মোদী সরকার। কেবল বিরোধীদের আক্রমণ নয়, বিজেপির নেতাকর্মী ও জনপ্রতিনিধিরাও বুঝতে পারছেন বাস্তব চিত্রটি। যা গ্রামেগঞ্জে ও শহরে চরম প্রভাব ফেলছে। মানুষ ক্ষোভে ফুঁসছে, সেই ক্ষোভের প্রতিফলন যাতে ভোটবাক্সে না পড়ে, তা নিশ্চিত করতে বিজেপির নেতা, জনপ্রতিনিধিদের আবেদন মূল্যবৃদ্ধিতে লাগাম পরাক মোদী সরকার। দল এবং সরকারের কাছে এমনই আবেদন করছেন বিজেপির বিভিন্ন রাজ্যের নেতৃত্ব ও জনপ্রতিনিধিরা।

মূল্যবৃদ্ধির আঁচ থেকে মানুষকে বাঁচাতে ব্যবস্থা নেওয়া হয়, অন্যথায় মূল্যবৃদ্ধির আগুনে পুড়বে গেরুয়া নেতাদের গদি; বাজেটের আগে মোদী সরকারের অর্থমন্ত্রী ও বিজেপির শীর্ষ নেতাদের কাছে এমন বার্তাই পৌঁছে গিয়েছে। ২০১৪ ও ২০১৯ মোদীকে দু’হাত ভরে ভোট দিয়েছেন দেশের সাধারণ গরিব মানুষ। কার্যত বলা যায়, মোদী ম্যাজিকের কারণ গরিব ও দলিত ভোট। কিন্তু শেষ দু-তিন বছরে তারাই সবথেকে বেশি সঙ্কটে। জিনিসের দাম নাগাল পেরিয়েছে অনেকদিন, নেই কাজ। পূর্ববর্তী নির্বাচনে যে উজ্জ্বলা গ্যাস যোজনা, গরিবের সমর্থন এনে দিয়েছিল কয়েক বছর ধরে তা গরিবের গলার কাঁটা। মানুষ এখন সিলিন্ডার ফেরত দিতে পারলে বাঁচে, সিলিন্ডার ফেরতের প্রবণতা স্রোতের আকার ধারণ করেছে। সিলিন্ডারের অস্বাভাবিক দামে আমজনতার নাভিশ্বাস ওঠার জোগাড়। মেঘালয়, ত্রিপুরা, ঝাড়খণ্ড ও গুজরাত উজ্জ্বলা যোজনায় সবথেকে পিছিয়ে, যার তিনটি রাজ্যে বিজেপির ডবল ইঞ্জিন সরকার। মেঘালয় ও ত্রিপুরায় ভোট ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলছে। জনতার মুখোমুখি হতে ভয় পাচ্ছেন জনপ্রতিনিধিরা, তাদের কাছে জনতাই সবচেয়ে বড় আতঙ্ক। কারণ আমজনতার দাবি মূল্যবৃদ্ধি লাঘব করা হোক, কিন্তু এ সমস্যার সমাধান নেই গেরুয়া নেতাদের কাছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#unemployment, #bjp, #price hike, #modi govt

আরো দেখুন