রাজ্য বিভাগে ফিরে যান

‘পদ্ম’ সম্মানের তালিকায় এবার বাংলা থেকে রয়েছে তিনজনের নাম

January 26, 2023 | < 1 min read

বুধবার ঘোষণা হয়েছে ‘পদ্ম’ সম্মানের তালিকা। বাংলা থেকে তিনজনের নাম রয়েছে পদ্ম পুরস্কার প্রাপকদের তালিকায়। তাঁরা হলেন কাঁথা শিল্পী প্রীতিকনা গোস্বামী, টোটো ভাষা সংরক্ষক ধনিরাম টোটো এবং জলপাইগুড়ির লোকসঙ্গীত শিল্পী মঙ্গলাকান্ত রায়।

এবার ‘পদ্মশ্রী’ সম্মানে ভূষিত জলপাইগুড়ির শতায়ু সংগীতশিল্পী মঙ্গলাকান্ত রায়। তাঁর বাদ্যযন্ত্র, সুর পদ্ম পুরস্কার পাওয়ায় খুশি শতায়ু শিল্পী নিজেও। কিশোর বয়স থেকে লুপ্তপ্রায় বাদ্যযন্ত্র সারিন্দাকে সঙ্গী করে বেড়ে উঠেছেন মঙ্গলাকান্ত রায়ের। সারিন্দা বাদ্যযন্ত্রে পাখির ডাক হুবহু নকল করতে পারেন তিনি। তাঁর কাছ থেকে সারিন্দা শিখেছেন বহু লোকশিল্পী। পুরস্কার পাওয়ায় খুশি মঙ্গলাকান্ত বলেন, ‘আমি আগে বঙ্গরত্ন পুরস্কারও পেয়েছিলাম রাজ্য সরকারের তরফে।

অন্যদিকে, পদ্মশ্রী পুরস্কার পেয়ে উত্তরবঙ্গের মুখ উজ্জ্বল করেছেন আলিপুরদুয়ারের টোটো পাড়ার বাসিন্দা ধনিরাম টোটো। বিসিডবলু ডিপার্টমেন্টের অর্থাৎ অনগ্রসর শ্রেণি উন্নয়ন বিভাগের আলিপুরদুয়ার জেলায় সোশ্যাল ওয়েলফেয়ার অফিসার ৫৯ বছরের ধনিরাম টোটো। টোটো জনজাতির টোটো ভাষার হরফ তৈরি-সহ পৃথিবীর আদিম জনজাতি টোটোদের শিক্ষা সংস্কৃতি নিয়ে অনেক কাজ করেছেন। বর্তমানে টোটোপাড়াতেই সোশ্যাল ওয়েল ফেয়ার অফিসার পদে কর্মরত তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Padmashree Award, #Pritikona goswami, #Dhaniram Toto, #Mangalakanta Roy, #West Bengal

আরো দেখুন