খেলা বিভাগে ফিরে যান

অপমানের বদলা নিলেন! ১০ বার অস্ট্রেলিয়ান ওপেন জিতে নজির গড়লেন জোকোভিচ

January 29, 2023 | < 1 min read

এক বছর আগে যে রড লেভার অ্যারেনায় গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ডটাকে একান্ত নিজের করে নিয়েছিলেন নাদাল, সেই কোর্টেই আজ নাদালকে ছুঁয়ে ফেললেন জোকোভিচ। অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে গ্রিসের স্তেফানোস সিৎসিপাসকে ৬-৩, ৭-৬, ৭-৬ (৭/৫) গেমে হারিয়ে রেকর্ড ২২তম গ্র্যান্ড স্লাম জিতলেন নোভাক জোকোভিচ।

করোনার টিকা না নেওয়ার সিদ্ধান্তে অনড় থাকায় ২০২২ সালে খেলতে পারেননি প্রিয় অস্ট্রেলিয়ান ওপেন ও ইউএস ওপেন। অস্ট্রেলিয়া থেকে তো রীতিমতো অপদস্থ করে বের করে দেওয়া হয়েছিল জোকোভিচকে। এবার অস্ট্রেলিয়ায় নজির গড়লেন তিনি।

৩৫ বছর বয়সী জোকোভিচের এটি ১০ম অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা। নাদালের পর দ্বিতীয় খেলোয়াড় হিসেবে একটি গ্র্যান্ড স্লাম ১০ বার জিতলেন ‘জোকার’ জোকোভিচ। নাদাল ফ্রেঞ্চ ওপেন জিতেছেন ১৪ বার।

চলতি অস্ট্রেলিয়ার ওপেনে জোকোভিচকে এক বারই চার সেটের ম্যাচ খেলতে হয়েছে। দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের খেলোয়াড় এনজো কুয়াকুদের বিরুদ্ধে। সেই ম্যাচের দ্বিতীয় সেট টাইব্রেকারে হারার পর বাকি দু’টি সেটে জোকোভিচ প্রতিপক্ষকে দাঁড়াতে দেননি। তার পর যে চারটি ম্যাচ খেলেছেন, কোনওটিতেই তাঁর প্রতিপক্ষ খেলোয়াড় লড়াই দিতে পারেন। সবক’টি জয়ই এসেছে স্ট্রেট সেটে। শেষ তিনটি ম্যাচে তো বিপক্ষকে আট গেমের বেশি নিতেই দেননি। এতটাই ভয়ঙ্কর ছিল জোকোভিচের খেলা।

রবিবার প্রথম সেটের চতুর্থ গেমেই চিচিপাসকে ব্রেক করেন জোকোভিচ। দুই খেলোয়াড় প্রথম দিকে নিজেদের সার্ভ ধরে রাখার পর চতুর্থ গেমে লম্বা র্যা লি দেখা যায়। জোকোভিচ ব্রেক করেন চিচিপাস ডাবল ফল্ট করায়। এর পরে দুই খেলোয়াড়ই নিজেদের সার্ভ ধরে রেখেছিলেন। কিন্তু ওই একটি ব্রেকে যে ব্যবধান তৈরি হয়ে গিয়েছিল, তা আর মেটানো যায়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Champion, #novak djokovic, #Australian Open

আরো দেখুন