দেশ বিভাগে ফিরে যান

মোদী সরকারের বিরুদ্ধে BBC-র তথ্যচিত্র সেন্সরশিপের অভিযোগ, মামলা সুপ্রিম কোর্টে

January 31, 2023 | < 1 min read

BBC-র তথ্যচিত্র ‘ইন্ডিয়া—দ্য মোদী কোয়েশ্চেন’-কে কেন্দ্র করে উত্তাল হয়েছে দেশ। সমাজমাধ্যম থেকে ওই তথ্যচিত্র সরিয়ে দিয়েছে মোদী সরকার। মোদী সরকারের এহেন পদক্ষেপের বিরুদ্ধে দেশের শীর্ষ আদালতে মামলা করেন আইনজীবী এমএল শর্মা। দেশের সর্বোচ্চ আদালতে সোমবার মামলাটি গৃহীত হয়েছে। আগামী ৬ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পিএস নরসীমহা এবং বিচারপতি জেবি পরদিওয়ালার বেঞ্চে মামলাটির শুনানি হবে। উল্লেখ্য, একই বিষয়ে আলাদা করে তিনটি মামলা করা হয়েছে, মামলাগুলো করেছেন সাংবাদিক এন রাম, আইনজীবী প্রশান্ত ভূষণ এবং তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র।

প্রসঙ্গত, ২০০২ সালের গুজরাত দাঙ্গার উপর ভিত্তি করেই বিবিসি এই তথ্যচিত্র বানিয়েছে। যাকে কেন্দ্র করে প্রথম থেকেই বিতর্ক চলছে। সে’সময় গুজরাতের মুখ্যমন্ত্রী ছিলেন মোদী। মোদী জমানায় গোধরাকাণ্ড এবং পরবর্তী সময়ে গুজরাতের সাম্প্রদায়িক হিংসার কথাই তুলে ধরা হয়েছে তথ্যচিত্রে। এই তথ্যচিত্র মোদী ও তার দলকে অস্বস্তিতে ফেলেছিল। সেই কারণে তথ্যচিত্রটি নিয়ে প্রথম থেকেই আপত্তি জানিয়েছিল মোদী সরকার। তথ্যচিত্রটিকে অপপ্রচার বলে দাগিয়ে দিয়েছে মোদী সরকার। এও বলা হয়েছে ঔপনিবেশিক মানসিকতা থেকে তথ্যচিত্রটি তৈরি করেছে বিবিসি। বিবিসি-র এই তথ্যচিত্র টুইটার, গুগলসহ নানান মাধ্যম থেকে সরিয়ে ফেলা হয়েছে। তথ্যচিত্রের স্ক্রিনিংয়ের উপর নিষেধাজ্ঞাও জারি করা হয়েছিল। মোদী সরকারের এহেন পদক্ষেপকেই বিরোধী দলের নেতারা সেন্সরশিপ আখ্যা দিয়েছেন।

মামলাকারীরা বলছেন, সরকার তথা সরকারের নীতির সমালোচনা করা মানেই দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতা লঙ্ঘন করা নয়। তাদের সাফ কথা, মোদী সরকারের এই পদক্ষেপ সংবিধানপ্রদত্ত, দেশবাসীর বাকস্বাধীনতার অধিকারকে খর্ব করছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #bbc

আরো দেখুন