দেশ বিভাগে ফিরে যান

রাষ্ট্রপতি বললেন দেশের অর্থনীতি সুস্থিত, সমীক্ষা বলছে মূল্যবৃদ্ধি দীর্ঘায়িত হতে পারে!

January 31, 2023 | < 1 min read

রাষ্ট্রপতি বলেছেন অর্থনীতি এবং দেশ সুস্থিত। অথচ মঙ্গলবার লোকসভায় যে আর্থিক সমীক্ষা রিপোর্ট অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পেশ করছেন তাতে বলা হয়েছে মূল্যবৃদ্ধি আরও দীর্ঘায়িত হতে পারে, উৎপাদন বৃদ্ধির হার কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

বুধবার সংসদে পেশ করা হবে ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট প্রস্তাব। মঙ্গলবার সংসদের বাজেট অধিবেশনের শুরুতে রীতি অনুযায়ী ভাষণ দেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তারপরই আর্থিক সমীক্ষা রিপোর্ট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থ মন্ত্রী নির্মলা সীতারামন।

এই সমীক্ষা রিপোর্টের পূর্বাভাস, আগামী (২০২৩-২৪) অর্থবর্ষে দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) বৃদ্ধির হার ৬ শতাংশ থেকে ৬.৮ শতাংশ হতে পারে। মোটামুটি ভাবে গড় বৃদ্ধির হার হতে পারে ৬.৫ শতাংশ। অর্থাৎ, গত তিনটি অর্থবর্ষের মধ্যে বৃদ্ধির হার সর্বনিম্নে নেমে যাওয়ার আশঙ্কা রয়েছে।

আর্থিক সমীক্ষা রিপোর্ট জানাচ্ছে, গত তিন বছরের মধ্যে বৃদ্ধির হার কিছুটা কমলেও ক্রয়ক্ষমতার নিরিখে ভারত এখন বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি।

বিশ্বজুড়ে মন্দার আশঙ্কা এড়িয়ে যায়নি সমীক্ষা। বলা হয়েছে, সেই কারণেই বৃদ্ধির হার কমতে পারে। আন্তর্জাতিক অর্থনীতিতে সঙ্কটের কারণে কমতে পারে ভারতের রপ্তানি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Economy, #Draupadi murmu

আরো দেখুন