দেশ বিভাগে ফিরে যান

লোকসভা ভোটের দিকে নজর রেখেই BJP- সরকারের এবারের BUDGET ২০২৩-২৪?

February 1, 2023 | < 1 min read

আগামী বছর লোকসভা নির্বাচন। ২০২৪-এর আগে আজ দ্বিতীয় মোদী সরকারের সর্বশেষ পূর্ণাঙ্গ বাজেট। ফেব্রুয়ারি মাসে আবার বাজেট পেশ করা হবে। কিন্তু সেটি ভোট অন অ্যাকাউন্ট। তাই এই বাজেটের উপর তাকিয়ে গোটা দেশ।

অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, এবারের বাজেটে ব্যক্তিগত আয়করে কিছু বদল ঘটতে পারে। তবে সেটা নিছকই লোক দেখানো। স্ট্যান্ডার্ড ডিডাকশন বাড়তে পারে ৩০ থেকে ৩৫ শতাংশ। আয়কর কাঠামোর স্ল্যাবে বড়সড় পতিবর্তন সম্ভবনা নেই বললেই চলে। কর্পোরেট সেক্টরের ক্ষেত্রে করছাড় দেওয়া হবে বলে ধারণা বিভিন্ন মহলের। ভোটের স্বার্থে কৃষক, কর্পোরেট এবং গ্রামীণ সেক্টরের জন্য থাকতে পারে যথারীতি একঝাঁক ঘোষণা। প্রোডাকশন লিংকড ইনসেনটিভ আরও বৃদ্ধি করা হবে। মোদী সরকারের কর্মসংস্থানে ব্যর্থতা ঢাকতে পরিকাঠামো নির্মাণ ও ১০০ দিনের কাজে বাড়তে পারে বরাদ্দ।

মূল্যবৃদ্ধি কমাতে ভাঁড়ে মা ভবানী অবস্থা মোদী সরকারের। মানুষের হাতে কমছে নগদ টাকা। প্রবল আর্থিক চাপে দিশাহারা মধ্যবিত্ত। বিগত আট বছরে মূল্যবৃদ্ধি থেকে রেপো রেট-এ নাজেহাল মধ্যবিত্ত। উপরন্তু মোদী সরকারের রাজকোষ পূরণ করে আসছে তারা। এদের উপর একের পর এক চাপিয়ে দেওয়া হয়েছে আর্থিক বোঝা। এবারেও কি মধ্যবিত্তের উপর চাপবে আয়করের বোঝা? নাকি এবারে কিছুটা ছাড় পাবে তারা? কর কাঠামোর ধাপের কি কোনও পরিবর্তন হবে? এই সব নানাবিধ প্রশ্ন উঠছে অর্থনৈতিক মহলে।

সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা কমে গেলে আর্থিক মন্দা ঠেকানো সম্ভব হবে না। সেই দিকে লক্ষ্য রেখে ভোট ও অর্থনীতির মেলবন্ধন করাটাই অর্থমন্ত্রী নির্মলার চ্যালেঞ্জ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nirmala Sitharaman, #Modi Government, #Union Budget 2023-24, #Union Budget 2023

আরো দেখুন