দেশ বিভাগে ফিরে যান

আদানী-বিতর্কে পদক্ষেপে নারাজ মোদী-শাহরা, বৃহস্পতিবার মুলতবি সংসদ অধিবেশন

February 2, 2023 | < 1 min read

বিরোধীরা বাজেটে অধিবেশনের বিতর্ক শুরু হওয়ার আগেই সরকারপক্ষকে আদানী-বিতর্ককে চেপে ধরার পরিকল্পনা করেছিল। সেই অর্থে বৃহস্পতিবার সকালে কংগ্রেসের ডাকা বৈঠকে উপস্থিত ছিল ডিএমকে, এনসিপি, শিব সেনা, তাৎপর্যপূর্ণভাবে তৃণমূল কংগ্রেস এবং আম আদমি পার্টিও।

বৃহ্স্পতিবার অধিবেশন আরম্ভ হওয়ার পরই সংসদের দুই কক্ষ উত্তাল হয়ে উঠল। একজোট হয় বিরোধী দলগুলি এদিন অধিবেশনের শুরুতেই শাসকদলকে আদানী-বিতর্ক নিয়ে চেপে ধরে এবং আলোচনা চায়। মোদী-ঘনিষ্ঠ’ শিল্পপতি গৌতম আদানীর সংস্থার ‘প্রতারণা’ নিয়ে হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশ্যে আসা এবং শেয়ার বাজারের পতনের ঘটনার তদন্তের দাবি তোলেন বিরোধীরা। আদানীদের নানান সংস্থার মাধ্যমে এলআইসি বা স্টেট ব্যাঙ্কের তহবিলে বিনিয়োগ হয়েছে, ঋণ হয়েছে। এলআইসি এবংস্টেট ব্যাঙ্ক ভারতীয় মধ্যবিত্ত এবং নিম্নবিত্তের সঞ্চয়ের সঙ্গে ওতঃপ্রোতভাবে যুক্ত। এছাড়াও, বুধবার স্থগিত হয়ে গেছে আদানী এন্টারপ্রাইজ়েসের ২০ হাজার কোটি টাকার নতুন শেয়ার ছাড়ার (এফপিও) প্রক্রিয়া। সুতরাং তার কপি পড়তে পারে সাধারণ মানুষের ওপরেই। এই যুক্তিতেই তদন্তের দাবি তোলেন বিরোধীরা। তাতে আপত্তি জানায় শাসক দল এনডিএ। প্রবল হই-হট্টগোলের জন্য দুপুর ২টো অবধি লোকসভা ও রাজ্যসভার অধিবেশন পর্যন্ত মুলতুবি ঘোষণা করা হয়।

২টোর সময় সংসদের দুই কক্ষে অধিবেশন চালু হবার পরেই আবার শুরু হয় বিরোধীদের প্রতিবাদ। তারপর এদিনের মতো মুলতুবি হয় অধিবেশন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi Government, #Parliament Adjourned, #Amit shah

আরো দেখুন