খেলা বিভাগে ফিরে যান

ইরানে সোনাজয়ী ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়ারকে হিজাব পরতে বাধ্য করা হল

February 6, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাস্তায় বেরলে বাধ্যতামূলক ভাবে মেয়েদের হিজাব পরার আদেশ দিয়েছে সরকার। হিজিব পরার এই আদেশের বিরোধিতায় গত সেপ্টেম্বর মাস থেকে উত্তাল ইরান। এবার এই হিজাব বিতর্কে ভারতীয় মহিলা ব্যাডমিন্টন খেলোয়াড়।

ইরান ফজির ইন্টারন্যাশনাল চ্যালেঞ্জ ব্যাডমিন্টন নামে একটি প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড় তানিয়া হেমান্থ (Tanya Hemanth)। দ্বিতীয় বাছাই হিসাবে টুর্নামেন্ট শুরু করেন তিনি। পরপর প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে ফাইনালে ভারতেরই তাসনিম মীরের বিরুদ্ধে খেলতে নামেন তানিয়া। মাত্র ৩০ মিনিটের মধ্যেই স্ট্রেট সেটে ডিফেন্ডিং চ্যাম্পিয়নকে উড়িয়ে সোনার পদক জিতে নেন। তারপরেই বিপত্তি বাধে।

হিজাব না পরার কারণে পদক নেওয়ার অনুষ্ঠানে তাঁকে ঢুকতেই দেওয়া হল না! শেষ পর্যন্ত চাপে পড়ে বাধ্য হয়ে হিজাব পরলেন তানিয়া। কালো হিজাবে মাথা ঢেকে পদক নিলেন ১৯ বছর বয়সি তানিয়া।

টুর্নামেন্টের আয়োজকরা সাফ জানিয়ে দেন, মহিলা পদকজয়ীদের হিজাব পরতেই হবে। যদিও সরকারিভাবে এই নিয়মের উল্লেখ নেই। খেলার সময়ে অবশ্য স্বাভাবিক পোশাক পরার অনুমতি দেওয়া হয়েছিল মেয়েদের। যদিও তাঁদের খেলার সময়ে পুরুষদের স্টেডিয়ামে ঢোকার অনুমতি দেওয়া হয়নি। ফলে একাধিক মহিলা খেলোয়াড়ের কোচ ও পরিবার খেলা দেখার সুযোগ পাননি। তবে সেই নিয়ে সেভাবে বিতর্ক দানা বাঁধেনি। কিন্তু টুর্নামেন্টের শেষে আয়োজকদের ফতোয়ার বলি হলেন ভারতের তানিয়া। পদক নেওয়ার অনুষ্ঠানে হিজাব না পরলে তাঁকে প্রবেশের অনুমতিই দেওয়া হবে না, সেরকমটাই জানিয়ে দেওয়া হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#hijab, #Tanya Hemanth, #HIjab Controversy, #Indian Badminton Player, #Iran, #badminton

আরো দেখুন