দেশ বিভাগে ফিরে যান

‘২৪শে বাংলা জিততে ভরসা মেট্রোই, ৩ রুটে চালুর উদ্যোগ মোদী সরকারের?

February 6, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। বিজেপির অভ্যন্তরীণ রিপোর্ট বলছে অবস্থা বিশেষ ভাল নয়। ফলে ক্ষমতায় ফিরতে মরিয়া গেরুয়া শিবির ঝাঁপাচ্ছে সর্ব শক্তি দিয়েই, বাংলার মানুষের মন জিততে তাই তিন মেট্রো রুট চালু করার উদ্যোগ শুরু করল মোদী সরকার। টার্গেট নেওয়া হয়েছে এ বছর দুর্গা পুজো। পুজোর মুখেই নোয়াপাড়া থেকে বিমানবন্দর, তারাতলা থেকে মাঝেরহাট এবং রুবি থেকে সল্টলেক সেক্টর ফাইভ; এই তিন রুটে মেট্রো পরিষেবা চালু করে দিতে পারে রেল। রাজনৈতিক পর্যবেক্ষক মহলের ধারণা, মেট্রো উপহার দিয়ে কলকাতার মানুষের মন জিততে চাইছে মোদী সরকার। অন্যদিকে, পুজোর পর শিয়ালদহ থেকে হাওড়া ময়দান পর্যন্ত মেট্রো চালানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এই চার প্রকল্প ছাড়া আগামী দু-বছর বাংলার জন্য আর কোনও কিছুই নেই মোদী সরকারের হাতে। উল্লেখ্য, মাঝেরহাট-এসপ্ল্যানেড, সল্টলেক সেক্টর ফাইভ-এয়ারপোর্ট এবং বিমানবন্দর-নিউ বারাকপুর অংশে মেট্রো হতে পারে ২০২৬ সালে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ১ ফেব্রুয়ারি ২০২৩-২৪ অর্থ বছরের বাজেট পেশ করেন। তিনিই সেদিন জানিয়েছিলেন রেলে প্রায় আড়াই লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। রেল ইতিমধ্যেই জোনভিত্তিক অর্থ বরাদ্দের তথ্যসহ পিঙ্ক বুক প্রকাশ করেছে। সেখানে দেখা গিয়েছে, কলকাতা মেট্রোর নানান প্রকল্পে ২০২৩-২৪ আর্থিক বছরে ভাল অংকের টাকা বরাদ্দ করা হয়েছে। যা গতবারের তুলনায় প্রায় দু’হাজার কোটি টাকা বৃদ্ধি পেয়েছে। এতেই মনে করা হচ্ছে, ভোটের আগে কাজ শেষ করতে উঠে পড়ে লেগেছে মোদী সরকার।

খবর মিলেছে, ২০২৩-২৪ অর্থ বছরে কলকাতা মেট্রোর মোট ২৫.৩৫ কিলোমিটার অংশে যাত্রী পরিষেবা শুরু করার টার্গেট নিয়েছে মোদী সরকার। যার মধ্যে চার রুটেরই কিছু কিছু অংশ করে রয়েছে। ২০২৬ সালের মধ্যে কলকাতা মেট্রোর মোট সাতটি রুটের মেট্রো পরিষেবা শুরুর টার্গেট থাকলেও তিনটি রুটের ভবিষ্যৎ নিয়ে ঘনিয়েছে শঙ্কার মেঘ! নিউ বারাকপুর-বারাসত এবং বরানগর-বারাকপুর মেট্রোর কাজ থমকে রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengal, #bjp, #PM Modi, #modi govt, #Loksabha 2024

আরো দেখুন