দেশ বিভাগে ফিরে যান

২০২০-র পর আবার মোদীকে আক্রমণ মার্কিন ধনকুবের জর্জ সোরোসের, জেনে নিন কেন

February 18, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মার্কিন ধনকুবের এবং বিনিয়োগকারী জর্জ সোরোস বলেছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে অভিযোগের বিষয়ে বিদেশী বিনিয়োগকারীদের এবং সংসদের “প্রশ্নের উত্তর দিতে হবে” এবং পরামর্শ দিয়েছেন যে এই বিতর্কটি সরকারের উপর মোদীর প্রভাব দুর্বল করতে পারে এবং তাতে ভারতের “গণতান্ত্রিক পুনরুজ্জীবন” সহজতর করতে পারে।

সোরোস বলেন, ও আদানি পরস্পরের ঘনিষ্ঠ সহযোগী। তাঁদের দু’জনের ভাগ্য এক সুতোয় বাঁধা। আদানির বিরুদ্ধে শেয়ার বাজারে কারচুপি করে টাকা তোলার অভিযোগ উঠেছে। তাঁর গোষ্ঠীর শেয়ার দর তাসের ঘরের মতো ভেঙে পড়েছে। মোদী এখনও এই বিষয়ে নীরব। কিন্তু বিদেশি লগ্নিকারী ও ভারতের সংসদে এইসব প্রশ্নের জবাব দিতে হবে তাঁকে। সোরোসের অভিযোগ, মোদী মোটেও গণতন্ত্রে বিশ্বাসী নন। বৃহস্পতিবার মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ৯২ বছর বয়সী হাঙ্গেরিয়ান বংশোদ্ভূত আমেরিকান এই কথা বলেছেন।

সোরোস যোগ করেন: “এটি ভারতের ফেডারেল সরকারের উপর মোদীর দমনকে উল্লেখযোগ্যভাবে দুর্বল করবে এবং অত্যন্ত প্রয়োজনীয় প্রাতিষ্ঠানিক সংস্কারের জন্য দ্বার উন্মুক্ত করবে।” তিনি বলেছিলেন যে গৌতম আদানির ব্যবসায়িক সাম্রাজ্যকে ঘিরে থাকা অশান্তি একটি বিনিয়োগের সুযোগ হিসাবে ভারতে বিশ্বের বিশ্বাসকে “নাড়িয়ে দিয়েছে”, তবে দেশে একটি “গণতান্ত্রিক পুনরুজ্জীবন” এর দরজা খুলে দিতে পারে।

২০২০ সালে, সোরোস ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে একটি ইভেন্টে ভাষণ দেওয়ার সময় মোদী সরকারের নিন্দা করেছিলেন, বলেছিলেন যে জাতীয়তাবাদ এগিয়ে চলেছে এবং ভারতে “সবচেয়ে বড় ধাক্কা” দেখা গেছে

“সবচেয়ে বড় এবং সবচেয়ে ভয়ঙ্কর ধাক্কাটি ভারতে ঘটেছে যেখানে গণতান্ত্রিকভাবে নির্বাচিত নরেন্দ্র মোদী একটি হিন্দু জাতীয়তাবাদী রাষ্ট্র তৈরি করছেন, কাশ্মীর, একটি আধা-স্বায়ত্তশাসিত মুসলিম অঞ্চলে শাস্তিমূলক ব্যবস্থা আরোপ করছেন এবং লাখ লাখ মুসলমানকে তাদের নাগরিকত্ব থেকে বঞ্চিত করার হুমকি দিচ্ছেন,” তিনি বলেছিলেন। .

সোরোস চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরও সমালোচনা করেছেন।

সোরোসের এই মন্তব্যের পাল্টা জবাব দেয় শাসকদল। এদিন সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির তোপ, সোরোসের মন্তব্য ভারতের উপর হামলা। ভারতের গণতান্ত্রিক প্রক্রিয়াগুলিকে ধ্বংসের চেষ্টা। এর আগেও দেশের অভ্যন্তরীণ বিষয়ে ‘বিদেশি শক্তিগুলি’র হস্তক্ষেপের চেষ্টা করেছে। কিন্তু তা রুখে দিয়েছেন দেশবাসী।

TwitterFacebookWhatsAppEmailShare

#PM Modi, #George Soros, #Adani

আরো দেখুন