খেলা বিভাগে ফিরে যান

ফের ‘বর্ষসেরা ফুটবলার’ হলেন মেসি!

February 19, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কদিন আগেই ইংলিশ সংবাদ মাধ্যম গার্ডিয়ানের তরফ থেকে মেসিকে ২০২২ সালের সেরা প্লেয়ার বাছা হয়েছিল। মাঠের সবদিক বিবেচনা করে প্রতিবছর সেরা ১০০ ফুটবলার বাছাই করে গার্ডিয়ান। সেখান থেকে ২০৬ জনের একটি নির্বাচক প্যানেলের ভোটের মাধ্যমে সেরা নির্বাচিত হয়েছিলেন মেসি। হারিছিলেন কিলিয়ান এমবাপেকে।


এবার ফের বর্ষসেরা নির্বাচিত হলেন মেসি। ফুটবল ইতিহাস ও পরিসংখ্যান নিয়ে কাজ করে জুরিখ ভিত্তিক সংস্থা আইএফএফএইচএস-এর কনমেবল তথা লাতিন আমেরিকা অঞ্চলের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন মেসি। এমন সম্মান পেয়ে খুশি আর্জেন্টাইন মহাতারকা।


বর্ষসেরা ফুটবলার ছাড়াও লাতিন আমেরিকার বর্ষসেরা একাদশও ঘোষণা করেছে সংস্থাটি। সেখানে স্বাভাবিকভাবেই আর্জেন্টিনা ফুটবলারের সংখ্যা বেশি। লিওনেল মেসি ছাড়া জায়গা পেয়েছেন গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ, নিকোলাস ওটামেন্ডি, ক্রিশ্চিয়ান রোমেরো, রদ্রিগো ডি পল, এনজো ফার্নান্ডেজ। ব্রাজিল থেকে একাদশে সুযোগ পেয়েছেন নেইমার, ক্যাসেমিরো, থিয়াগো সিলভা ও ভিনিসিয়াস জুনিয়র।


অসাধারণ পারফরম্যান্সে আর্জেন্টিনাকে তৃতীয় বিশ্বকাপ জেতানো লিওনেল মেসি ফুটবল ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবেন। ৩৬ বছরের অপেক্ষার পর মেসির হাত ধরে ফের একবার বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। প্রতিযোগিতায় ৭টি গোল ও ৩টি অ্যাসিস্ট করে সেরা প্লেয়ার হয়ে গোল্ডেন বলও পেয়েছিলেন মেসি। এবার ফিফার ফিফার বর্ষসেরা ফুটবলার হওয়ার পথে এগিয়ে আছেন মেসি।


২০২২ সালের ‘দা বেস্ট ফিফা মেন’স প্লেয়ার অ্যাওয়ার্ড’-এর জন্য মেসি’র লড়াই করিম বেনজেমা ও কিলিয়ান এমবাপের সঙ্গে।
২০২১ সালে ৮ অগাস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত সময়কালের পারফরম্যান্স বিবেচনায় প্রথমে ১৪ জন খেলোয়াড় মনোনীত করেছিলেন বিশেষজ্ঞরা। তার মধ্য থেকে পুরুষ ফুটবল জাতীয় দলের কোচ ও অধিনায়ক, সাংবাদিক এবং ফিফার ওয়েবসাইটে দেওয়া ফুটবলপ্রেমীদের ভোটে তিন ফাইনালিস্টের নাম শুক্রবার ঘোষণা করে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা।
আগামী ২৭ ফেব্রুয়ারিতে প্যারিসে ‘দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে। এখন সেদিকেই নজর মেসি ভক্তদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Lionel Messi, #messi, #Player of the Year

আরো দেখুন