দেশ বিভাগে ফিরে যান

রাস্তায় দিন কাটাচ্ছে কুড়ি হাজার শিশু, সর্বাধিক ডবল ইঞ্জিন রাজ্যে- বলছে খোদ কেন্দ্র

February 24, 2023 | < 1 min read

ছবি সৌজন্যেঃ shine tv

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: একের পর এক পরিসংখ্যা প্রকাশ্যে আসছে, আর মুখ পুড়ছে মোদী সরকারের। মোদী সরকারের বাল স্বরাজ পোর্টালের তথ্যে চাঞ্চল্য ছড়িয়েছে গোটা দেশজুড়ে। মোদী সরকারের তথ্য অনুযায়ী, দেশে ১৯ হাজার ৫৪৬ শিশু রাস্তায় জীবন কাটাচ্ছে। দেশে সর্বাধিক পথ শিশু রয়েছে ডবল ইঞ্জিন মহারাষ্ট্রে। পিছিয়ে নেই ডবল ইঞ্জিন উত্তরপ্রদেশেও। সেখানে পথ শিশুর সংখ্যা ৫ হাজার ১৫৩। দ্বিতীয় স্থানে মোদির রাজ্য গুজরাত, সেখানে পথশিশুর সংখ্যা ১ হাজার ৯৯০। দিল্লিতে পথ শিশুর সংখ্যা ১ হাজার ৮৫৩। পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম স্থানে রয়েছে বিজেপি শাসিত রাজ্য মধ্যপ্রদেশ, কর্নাটক ও উত্তরপ্রদেশ; তিন রাজ্যের পথশিশুর সংখ্যা যথাক্রমে ১ হাজার ৪৯১, ১ হাজার ২২০ ও ১ হাজার ৩৮।

কেন্দ্রের তথ্য বলছে, পথশিশুদের অর্ধেকই পরিবারের সঙ্গে রাস্তায় দিন কাটায়। সংখ্যাটা ১০ হাজার ৪০১। প্রায় ৮ হাজার ২৬৩ শিশু দিনের বেলা রাস্তায় কাটালেও, রাতে তারা বস্তিতে ফিরে যায়। এমনই দাবি কেন্দ্রীয় পোর্টালের। অন্যদিকে, যোগীরাজ্যের এক ভয়ঙ্কর তথ্য সামনে এসেছে। ডবল ইঞ্জিন উত্তরপ্রদেশে ২৭০ শিশু কোনও রকম সাহায্য ছাড়াই ফুটপাথে দিন কাটায়। তামিলনাড়ু, কর্নাটক, দিল্লি, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রে সংখ্যাটা যথাক্রমে ১২৪, ১০৫, ৬১, ৪৫ এবং ৩৯।

জাতীয় শিশু সুরক্ষা কমিশনের দাবি, বেঁচে থাকার জন্যে এই পথশিশুদের অধিকাংশই ভিক্ষা করে। এদের অনেকেই বিশেষভাবে সক্ষম। আবার কেউ কেউ শিশু শ্রমের শিকার। পথে পথে সামান্য কিছু জিনিস বিক্রি করে কিছু পথশিশু। পথশিশুদের অধিকাংশদেরই পরিত্যক্ত অবস্থায় পাওয়া গিয়েছিল। জাতীয় শিশু সুরক্ষা কমিশনের মত, পথ শিশুগুলির পরিচর্যার প্রয়োজন।

TwitterFacebookWhatsAppEmailShare

#child, #children, #modi govt, #streets, #India

আরো দেখুন