বিনোদন বিভাগে ফিরে যান

“লাল পাহাড়ির দ্যাশে যা…’’ গানের জন্য খ্যাত লোকসঙ্গীত শিল্পী সুভাষ চক্রবর্তী প্রয়াত

February 25, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: “লাল পাহাড়ির দ্যাশে যা, রাঙামাটির দ্যাশে যা” – এই বিখ্যাত গানটি শোনেননি, এমন মানুষ এই বঙ্গদেশে নিতান্তই হাতেগোনা। এই সুর শুনলেই গুনগুনিয়ে ওঠেন সঙ্গীতপ্রেমী বাঙালি। কিন্তু এই বিখ্যাত গানটির জন্যই চির অমর হয়ে থাকবেন বাঁকুড়ার ভূমিপুত্র, বিশিষ্ট লোকসঙ্গীত শিল্পী ঝুমুরিয়া সুভাষ চক্রবর্তী। একপ্রকার অন্তরালে থেকেই সারাজীবন ধরে সৃষ্টি করেছেন একের পর এক কালজয়ী গান। আজ, শনিবার তিনি ইহলোক ত্যাগ করলেন সেই অন্তরালে থেকেই। বয়স হয়েছিল ৭১ বছর।

বাঁকুড়ার ভাদু, টুসু, ঝুমুরকে ভালবেসে এই সঙ্গীতের জগতের এই ক্ষেত্রটিকেই বেছে নিয়েছিলেন সুভাষ চক্রবর্তী। আর তাতেই এসেছিল আকাশছোঁয়া সাফল্য। বাঁকুড়ার বেলিয়াতোড় থেকে সুভাষ চক্রবর্তীর সুর ছড়িয়ে পড়েছিল গোটা গ্রামবাংলায়। একসময় তাঁর ‘বাঁকুড়ার মাটিকে পেন্নাম করি দিনে দুপুরে…’ গানটি তাঁকে খ্যাতির শীর্ষে পৌঁছে দিয়েছিল। তেমনই তাঁর জীবনের শেষ গান সেই জন্মভূমি বাঁকুড়াকে নিয়েই। হাসপাতালে ভর্তির দিনকয়েক আগেই নিজের লেখা ও সুরে রেকর্ড করেন ‘বাঁকড়ি দেশের মানুষ আমি গাইবো ঝুমুর গান’।


জানা গেছে, গত কয়েক দিন ধরেই তিনি কলকাতার ঐ বেসরকারি হাসপাতালে ভেন্টিলেশনে ছিলেন। বয়সজনিত কিছু অসুস্থতায় ভুগছিলেন। শনিবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#RIP, #Subhash chakraborty, #Loksangeet, #Folk singer, #West Bengal

আরো দেখুন