দেশ বিভাগে ফিরে যান

দেশের কর্মপ্রার্থীদের আশার আলো দেখাতে পারছে না আরবিআই

March 2, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দেশের কর্মপ্রার্থীদের আশার দিশা দেখাতে পারলেন না রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি কমিটি (এমপিসি) সদস্য জয়ন্ত আর ভার্মা। রবিবার তিনি আশঙ্কা প্রকাশ করে বলেছেন, দেশের আর্থিক বৃদ্ধির হার খুবই দুর্বল। অথচ কাজের চাহিদা ক্রমেই বাড়ছে। তাই এই বৃদ্ধি এই শ্রমশক্তির চাহিদা পূরণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।


বারবার রেপো রেট বাড়িয়েও মুদ্রাস্ফীতির হারে লাগাম টানতে পারছে না রিজার্ভ ব্যাঙ্ক। অন্যদিকে, নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর আকাশছোঁয়া মূলবৃদ্ধিতে নাজেহাল মধ্যবিত্তর কাছে গোদের উপর বিষফোঁড়া হয়ে উঠেছে ঋণে সুদের হারের বোঝা। কর্মসংস্থানের দশাও বেহাল। এই পরিস্থিতিতে জয়ন্ত আর ভার্মার মন্তব্য যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকে। তিনি সাফ জানিয়েছেন, চলতি ২০২২-২৩ অর্থবর্ষে মুদ্রাস্ফীতির মাথা নোয়ানোর কোনও সম্ভাবনাই নেই। তবে তা ২০২৩-২৪ অর্থবর্ষে অনেকটাই কমতে পারে। ফলে বৃদ্ধির হার খুবই দুর্বল হবে। ঋণে সুদের হার বেশি থাকায় তা মানুষের খরচের হাত বেধে ফেলে। বিষয়টির ব্যাখ্যা দিয়ে তিনি বলেছেন, গাড়ি-বাড়ির ঋণে ইএমআইয়ের বোঝা বাড়লে সংসার চালানোর বাজেটে কোপ পড়ে। ফলে খরচ কমে যায়।


ঋণে সুদের হার বৃদ্ধির ফলে বেসরকারি লগ্নিও কঠিন হয়ে পড়েছে বলে জানিয়েছেন এমপিসির এই সদস্য। কোষাগারের বেহাল দশার কারণে কমছে সরকারি সহায়তাও।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #RBI, #employment, #jayanth r verma

আরো দেখুন