রাজ্য বিভাগে ফিরে যান

একাধিক রেল অবরোধ জাতীয় বাংলা সম্মেলনের – জেনে নিন কেন

March 4, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাঙালির অধিকার ও দাবি আদায়ের আন্দোলনে ক্রমশ প্রাসঙ্গিক হয়ে উঠছে জাতীয় বাংলা সম্মেলন। শ্রমিক ও হকার বঞ্চনার প্রতিবাদে নানা সময়ে সরব হয়েছে তারা। তৃণমূল স্তরে সংগঠনের বিস্তার ও আন্দোলন কর্মসূচীর মাধ্যমে মাত্র কয়েক মাসের মধ্যেই সংবাদ শিরোনামে উঠে এসেছে জাতীয় বাংলা সম্মেলন।

গতকাল, ৩রা মার্চ একসঙ্গে পাঁচ জায়গায় রেল অবরোধের ডাক দিয়েছিল জাতীয় বাংলা সম্মেলন। কিন্তু কেন?

বঙ্গীয় হকার সম্মেলনের বক্তব্য অনুযায়ী, গতকাল সকাল ১১টা নাগাদ খড়গপুর থেকে সাঁতরাগাছি গামী চেন্নাই এক্সপ্রেসে টিকিট পরীক্ষক চার জন হকারকে বিনা দোষে আটকে রাখে এবং মাথা পিছু ৯৫০ টাকা দাবি করে। টাকা দিতে অস্বীকার করলে টিকিট পরীক্ষক তাদেরকে আরপিএফ-এর (সাঁতরাগাছি) হাতে তুলে দেয়। পরে আরপিএফ ও টিকিট পরীক্ষক যৌথভাবে টাকা দেওয়ার জন্য তাদেরকে চাপ দিতে থাকে। বঙ্গীয় হকার সম্মেলনের সদস্যরা আরপিএফ এবং টিকিট পরীক্ষকের সঙ্গে আলোচনার মাধ্যমে বিষয়টি মিটিয়ে ফেলার প্রস্তাব দিলে আরপিএফ সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে। ফলে বাঁধে বিপত্তি।

সূত্র মাধ্যমে জানা গেছে, এর পরেই এই চার জন হকারকে মিথ্যা কেস দেওয়ার প্রতিবাদে জাতীয় বাংলা সম্মেলনের সভাপতি সিদ্ধব্রত দাসের নেতৃত্বের সাঁতরাগাছি আরপিএফ অফিসের সামনে বিক্ষোভ-অবরোধ করা হয়। কিন্তু তাতেও কোনও সুরাহা না মেলায় সংগঠনের কার্যনির্বাহী কমিটির সদস্য তন্ময় মান্নার নেতৃত্বে হকাররা আন্দুল, সাঁতরাগাছি, আবাদা, বাগনান, কুলগাছিয়া এবং উলুবেড়িয়ায় একসঙ্গে রেল অবরোধ করেন । এর ফলে দুপুর ৩-১০ থেকে ৪-১৫ পর্যন্ত ট্রেন চলাচল সম্পূর্ণ স্তব্ধ হয়ে যায়। জানা গেছে, শেষ পর্যন্ত আন্দোলনের চাপে কোনও রকম অর্থদন্ড ছাড়াই ঐ হকারদের ছেড়ে দিতে বাধ্য হয় আরপিএফ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Protest, #trains, #Jatiyo bangla sommelon

আরো দেখুন