দেশ বিভাগে ফিরে যান

ভারত ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র, আবারও মোদী সরকারকে মনে করালো সুপ্রিম কোর্ট

March 5, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কেন্দ্রে মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকেই বিভিন্ন জায়গার নাম পরিবর্তনে বিশেষভাবে মনোনিবেশ করে। তাদের মতে ভারতের একাধিক জায়গার নামকরণ করা হয়েছিল ‘আক্রমণকারী’দের নামে। তাই নতুন একটি কমিশন গঠন করে সেই জায়গাগুলির নাম পাল্টে দেওয়া হোক। সুপ্রিম কোর্টে এই মর্মে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন বিজেপি’র আইনজীবী নেতা অশ্বিনী উপাধ্যায়।

গত সোমবার ওই মামলা খারিজ করে দেয় শীর্ষ আদালত। বিচারপতি কে এম জোসেফ ও বিভি নাগারত্নের বেঞ্চের তরফে জানানো হয়, “এটা সত্যি যে একটা সময় আক্রমণকারীরাই আমাদের দেশ শাসন করেছিল। কিন্তু তার জন্য ইতিহাসের একটা নির্দিষ্ট অধ্যায় মুছে দেওয়া যায় না। দেশের ইতিহাস কখনই বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে ভয় দেখাতে পারে না।” শীর্ষ আদালতের তরফে আরও বলা হয়েছে, “ভারত একটি ধর্মনিরপেক্ষ দেশ। আর হিন্দুত্ব শুধু একটি ধর্ম নয়, জীবন যাপনের উপায়ও। হিন্দু ধর্মের মধ্যে কোনও গোঁড়ামি নেই। তাই অযথা এমন অতীত খুঁড়ে বের করবেন না, যাতে দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হয়। দেশে আগুন জ্বালাতে পারি না আমরা।”

সেই মামলার লিখিত রায় শুক্রবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘ভারত একটি ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র। এটি শুধু সংবিধানের ঘোষণা নয়, একটি ধারা। রাষ্ট্রকে অবশ্যই এই মহৎ উপলব্ধি দ্বারা পরিচালিত হতে হবে। সেই সঙ্গে রাষ্ট্রকে মনে রাখতে ধর্মনিরপেক্ষতা এবং জাতির মৌলিক অধিকারগুলি সুরক্ষিত করতে সে প্রতিশ্রুতিবদ্ধ।’

আদালতের পর্যবেক্ষণ এবং লিখিত রায়ে স্পষ্ট তারা বিজেপি সরকারের নাম বদল কর্মসূচিকে অনুমোদন করে না। রাজনৈতিক মহলে আগেই এ নিয়ে আপত্তি উঠেছে। বিশেষ করে ইসলামিক নামগুলি নির্বিচারে মুছে ফেলার সিদ্ধান্তের বিরুদ্ধে দেশের সুশীল সমাজ এবং শিক্ষা মহল তীব্র আপত্তি তুলেছে। শীর্ষ আদালতের রায়ে সেই আপত্তি অনুমোদন পেল বলা চলে।

বিচারপতি কেএম জোসেফ এবং বিচারপতি বিবি নাগরত্নার বেঞ্চ লিখিত রায়ে বলেছে, ‘কোন জাতির ইতিহাস একটি জাতির ভবিষ্যত প্রজন্মকে এমনভাবে তাড়িত করতে পারে না যে তারা অতীতেই বন্দি থেকে যায়।’ আদালতের বক্তব্য, অতীতের সব কিছু বদলে ফেলা বর্তমান প্রজন্মের কাজ নয়।

দুই বিচারপতির বেঞ্চ আরও বলেছে, ‘রাষ্ট্রকে অবশ্যই এই মহৎ উপলব্ধি দ্বারা পরিচালিত হতে হবে যে ভারত একটি ধর্মনিরপেক্ষ দেশ এবং সংবিধান স্বীকৃত মৌলিক অধিকারগুলি সুরক্ষিত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #supreme court, #Supreme Court of India, #Modi Government

আরো দেখুন