বিনোদন বিভাগে ফিরে যান

‘নাটু নাটু’,‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’-এর আগে ভারতে অস্কার এনেছেন কারা?

March 13, 2023 | 4 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হলিউডের ডলবি থিয়েটারে ১২ মার্চ, ২০২৩-এ ৯৫ ম একাডেমি পুরস্কার অনুষ্ঠিত হল। বিভিন্ন বিভাগে বিভিন্ন ভারতীয় এবং চলচ্চিত্র একাডেমি পুরস্কার বা অস্কারের জন্য মনোনীত হয়েছিল। এবার ভারতীয় ছবি RRR-এর গান ‘নাটু নাটু’ সেরা মৌলিক গান বিভাগে এবং ভারতীয় তথ্যচিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ সেরা তথ্যচিত্র বিভাগে অস্কার পেল।

বিশ্বে চলচ্চিত্রের ক্ষেত্রে বিভিন্ন পুরস্কার দেওয়া হয়। তবে অস্কারকে বিনোদনের ক্ষেত্রে দেওয়া বিশ্বের সবচেয়ে বড় পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়। ৩০তম একাডেমি অ্যাওয়ার্ড অস্কারে, সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগে একাডেমি পুরস্কারের জন্য ভারতের প্রথম মনোনয়ন ছিল মেহবুব খানের ১৯৫৭ সালের হিন্দি ভাষার চলচ্চিত্র, মাদার ইন্ডিয়া। এটি আরও চারটি চলচ্চিত্রের সাথে মনোনীত হয়েছিল, তবে এটি ইতালীয় চলচ্চিত্র নাইটস অফ ক্যাবিরিয়া-র (১৯৫৭) কাছে পরাজিত হয়েছিল। প্রথম ভারতীয় যিনি একাডেমি পুরষ্কার জিতেছিলেন তিনি ছিলেন ভানু আথাইয়া কস্টিউম ডিজাইনের জন্য (৫৫তম একাডেমি পুরস্কার)। একাডেমি পুরষ্কার জয়ী ভারতীয়দের তালিকাটি একবার দেখে নিন।

  • ভানু আথাইয়া -বেস্ট কস্টিউম ডিজাইন, ১৯৮৩
  • সত্যজিৎ রায় – লাইফটাইম সাম্মানিক পুরস্কার, ১৯৯২
  • রেসুল পুকুট্টি – সেরা সাউন্ড মিক্সিং, ২০০৯
  • গুলজার – সেরা মৌলিক গান, ২০০৯
  • এ আর রহমান – সেরা মৌলিক স্কোর এবং সেরা মৌলিক গান, ২০০৯
  • কার্তিকি গনসালভেস – সেরা ডকুমেন্টারি শর্ট, ২০২৩
  • এম এম কিরাভানি এবং চন্দ্রবোস, সেরা মৌলিক গান, ২০২৩

১. ভানু আথাইয়া – সেরা কস্টিউম ডিজাইন

গান্ধী (১৯৮২) চলচ্চিত্রে তার কাজের জন্য তিনি “সেরা পোশাক ডিজাইন” এর জন্য একাডেমি পুরস্কার জিতেছিলেন। তার দুটি শিল্পকর্ম ১৯৫৩ সালে বোম্বেতে প্রগতিশীল শিল্পীদের গ্রুপ শোতে অন্তর্ভুক্ত করা হয়েছিল। তিনি গুরু দত্ত, যশ চোপড়া, বিআর সহ ভারতীয় চলচ্চিত্র নির্মাতাদের সাথে ৯০টিরও বেশি চলচ্চিত্রে কাজ করেছেন। চোপড়া, রাজ কাপুর, বিজয় আনন্দ, রাজ খোসলা, আশুতোষ গোয়ারিকরদের পাশাপাশি আন্তর্জাতিক প্রকল্পেও তিনি কনরাড রুকস (সিদ্ধার্থ, ১৯৭২) এবং রিচার্ড অ্যাটেনবরো (গান্ধী, ১৯৮২) এর মতো পরিচালকদের সাথে কাজ করেছিলেন।

২. সত্যজিৎ রায় – লাইফটাইম সম্মানসূচক পুরস্কার

তিনি ভারতীয় এবং বাংলা চলচ্চিত্রের অন্যতম সেরা পরিচালক হিসাবে বিবেচিত এবং তার উত্তরাধিকার আজও রয়ে গেছে। ১৯৯২ সালে,৬৪তম একাডেমি পুরস্কারে, একাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস রায়কে লাইফটাইম অ্যাচিভমেন্টের জন্য একটি সম্মানসূচক অস্কার প্রদান করে। শারীরিক অসুস্থতার কারণে তিনি ব্যক্তিগতভাবে অনুষ্ঠানে যোগ দিতে পারেননি। ডলবি থিয়েটারের অনুষ্ঠানে তার ভিডিও বার্তা দেখানো হয়। পুরস্কারটি অভিনেতা অড্রে হেপবার্ন ঘোষণা করেছিলেন, যিনি তার কাজের বর্ণনা দিয়েছিলেন এবং বলেছিলেন, “চলচ্চিত্রের শিল্পের বিরল দক্ষতা এবং তার গভীর মানবতাবাদ, যা সারা বিশ্বের চলচ্চিত্র নির্মাতা এবং দর্শকদের উপর অদম্য প্রভাব ফেলেছে।”

সত্যজিৎ রায় তার হাতে একটি অস্কার মূর্তি নিয়ে হাসপাতালের বিছানায় বক্তৃতা দিয়েছিলেন এবং বলেছিলেন, “আজ রাতে এই দুর্দান্ত পুরষ্কারটি পাওয়ার জন্য এখানে উপস্থিত হওয়া আমার জন্য একটি অসাধারণ অভিজ্ঞতা, অবশ্যই আমার চলচ্চিত্র নির্মাণের ক্যারিয়ারের সেরা অর্জন।”

৩. রেসুল পুকুট্টি – সেরা সাউন্ড মিক্সিং

তিনি একজন ভারতীয় ফিল্ম সাউন্ড ডিজাইনার, সাউন্ড এডিটর এবং অডিও মিক্সার। তিনি ২০০৯ সালে ৮১তম একাডেমি পুরস্কারে অস্কার বিজয়ী চলচ্চিত্র স্লামডগ মিলিয়নেয়ারে কাজের জন্য একটি অস্কার পেয়েছিলেন। তিনি ইয়ান ট্যাপ এবং রিচার্ড প্রাইকের সাথে এই পুরস্কার জিতেছিলেন। তিনি ব্রিটিশ চলচ্চিত্রের সাথে হিন্দি, তামিল এবং মালায়লাম ভাষায়ও কাজ করেছেন।

৪. এ আর রহমান – সেরা মৌলিক স্কোর এবং সেরা মৌলিক গান

এ.আর. রহমান অস্কারে দুটি পুরস্কার জিতেছেন, একটি ২০০৯ সালে মূল স্কোরের জন্য এবং অন্যটি “জয় হো” গানের জন্য। ২০১১ সালে, তিনি 127 ঘন্টা চলচ্চিত্রের জন্য দুবার মনোনীত হন। এ আর রহমান জাতীয় চলচ্চিত্র পুরস্কার, একাডেমি পুরস্কার, গ্র্যামি পুরস্কার, বাফটা পুরস্কার, গোল্ডেন গ্লোব পুরস্কার, ফিল্মফেয়ার পুরস্কার এবং ফিল্মফেয়ার পুরস্কার দক্ষিণের মতো বেশ কয়েকটি পুরস্কার জিতেছেন।

৫. গুলজার- সেরা মৌলিক গান

গুলজার সাহাব, একজন বিখ্যাত ব্যক্তিত্ব যার কোনো পরিচয়ের প্রয়োজন নেই, তিনি একজন ভারতীয় কবি, গীতিকার, লেখক, চিত্রনাট্যকার এবং চলচ্চিত্র পরিচালক। ৮১তম একাডেমি পুরস্কারে, তিনি “জয় হো” এর জন্য “সেরা মৌলিক গান” এর জন্য অস্কার জিতেছেন। ১৯৬৩ সালে, তিনি সঙ্গীত পরিচালক এস.ডি. বন্দিনী ছবির গীতিকার হিসেবে বর্মণ। এছাড়াও তিনি আর.ডি. বর্মন, সলিল চৌধুরী, বিশাল ভরদ্বাজ এবং এ.আর. রহমান নামে বেশ কিছু সঙ্গীত পরিচালকের সাথে কাজ করেছেন। তিনি কবিতা, সংলাপ এবং স্ক্রিপ্টও লেখেন। এছাড়াও তিনি আন্ধি, মৌসুম প্রভৃতি চলচ্চিত্র পরিচালনা করেছেন। এছাড়াও তিনি ভারতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ফিল্মফেয়ার পুরস্কার, একাডেমি পুরস্কার, গ্র্যামি পুরস্কার ইত্যাদি বিভিন্ন পুরস্কার জিতেছেন। ২০০৪ সালে তিনি পদ্মভূষণ পান। ২০১৩ সালে, তিনি দাদাসাহেব ফালকে পুরস্কার জিতেছিলেন, যা ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ পুরস্কার।

৬. কার্তিকি গনসালভেস এবং গুনীত মঙ্গা- সেরা ডকুমেন্টারি শর্ট

২০২২ সালে, ভারতীয়-আমেরিকান শর্ট ডকুমেন্টারি ফিল্ম নির্মাতা কার্তিকি গনসালভেস দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স দিয়ে তার পরিচালনায় আত্মপ্রকাশ করেন। ফিল্মটি একটি দম্পতি এবং রঘু, একটি অনাথ বাচ্চা হাতির মধ্যে যে সম্পর্ক তৈরি করে তা অন্বেষণ করে যাকে তাদের যত্নে রাখা হয়েছিল। DOC NYC ফিল্ম ফেস্টিভ্যাল, মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ডকুমেন্টারি ফিল্ম ফেস্টিভ্যাল, ৯ নভেম্বর, ২০২২-এ শিখ্যা এন্টারটেইনমেন্ট-প্রযোজিত সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ারের আয়োজন করে। ৮ ডিসেম্বর, ২০২২-এ, Netflix সিনেমাটিকে বিশ্বব্যাপী স্ট্রিমিংয়ের জন্য উপলব্ধ করেছে। এবং অস্কার ২০২৩-এ, এটি সেরা ডকুমেন্টারি শর্ট ফিল্ম হিসাবে মনোনীত হয়েছিল।

৭. এম এম কিরাভানি এবং চন্দ্রবোস – সেরা মৌলিক গান

এস এস রাজামৌলির ব্লকবাস্টার ফিল্ম “RRR” শুধু রেকর্ড তৈরি করা বন্ধ করতে পারে না৷ মুভির সংক্রামক গান “নাটু নাটু” ২০২৩ সালের গোল্ডেন গ্লোব পুরস্কারে সেরা মৌলিক গান জিতেছিল৷ ১২ মার্চ, একাডেমির প্রাক্কালে পুরষ্কার 2023, নাটু নাটু বিভাগে সেরা মৌলিক গানের জন্য একটি অস্কার জিতেছে৷

TwitterFacebookWhatsAppEmailShare

#Oscars, #The Elephant Whisperers, #Naatu Naatu, #India

আরো দেখুন