দেশ বিভাগে ফিরে যান

যোগীরাজ্যে PF নিয়ে দুশ্চিন্তায় শ্রমিকরা, কেন জানেন?

March 14, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ডবল ইঞ্জিন রাজ্য উত্তরপ্রদেশে পিএফ দুশ্চিন্তায় সাধারণ মানুষ? কেন্দ্রীয় সরকারের আওতাধীন এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO)-এর শেষ বার্ষিক আর্থিক রিপোর্ট অনুযায়ী, বাজারে লগ্নিকৃত প্রায় ১ হাজার ৭৬৩ কোটি টাকা ফেরত পাওয়া যাচ্ছে না। সুদ তো দূরের কথা, আসল টাকাই ফেরানো সম্ভব হচ্ছে না বলে শোনা যাচ্ছে। এছাড়াও ডবল ইঞ্জিন উত্তরপ্রদেশেও একাধিক কেন্দ্রীয় সরকারি সংস্থার কাছে জমা টাকা বছরের পর বছর উদ্ধার করতে পারছে না PF কর্তৃপক্ষ। পিএফে যে সুদ থেকে লগ্নির লাভ আসে। কিন্তু এক্ষেত্রে লাভ তো দূরের কথা মূল টাকাই উদ্ধার হচ্ছে না। ফলে দুর্ভোগে পড়তে চলেছে সাধারণ মানুষ।

উত্তরপ্রদেশে কেন পিএফ সংকট?

জানা গেছে, উত্তরপ্রদেশ ফিনান্সিয়াল কর্পোরেশনের বন্ডে ২৫ কোটি টাকা লগ্নি করেছিল ইপিএফও। সেই টাকা মেটায় নি তারা। পরে দীর্ঘ আইনি লড়াইয়ের শেষে লগ্নির আসল টাকা মেটালেও সুদ বাবদ এখনও পাওনা প্রায় ৫৮ কোটি ৪৪ লক্ষ টাকা। কেন্দ্রীয় সরকারের অধিনস্থ ভারী শিল্পমন্ত্রকের আওতাধীন আরসিএলের কাছে বকেয়া প্রায় ৪ কোটি ৪৮ লক্ষ টাকা। আর এক কেন্দ্রীয় সংস্থা এইচএমটির থেকে পিএফ পায় ৩ কোটি ৮২ লক্ষ টাকা। এই সব টাকা মিটিয়ে দেওয়ার কথা বলা হলেও বাস্তবে তা অধরাই থেকে গেছে যোগীরাজ্যে।

কর্মচারী ও শ্রমিকদের কষ্টার্জিত টাকা যদি লগ্নি করে ফেরত যদি না পায় তার প্রভাব সুদের উপর পড়বে, এক্ষেত্রে বাদ যাবে না পেনশন ফান্ডও। অর্থাৎ সাধারণ কর্মীদের আর্থিক ক্ষতি হবে তা বলাই বাহুল্য। টাকা উদ্ধারে দ্রুত পদক্ষেপ করা হবে বলে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী গালভরা প্রতিশ্রুতি দিলেও বাস্তবে কিছুই হয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #PF, #EPFO

আরো দেখুন