দেশ বিভাগে ফিরে যান

প্রাক নির্বাচন প্রতিশ্রুতি পূরণের কথা জিজ্ঞাসা করে গ্রেপ্তার যোগিরাজ্যের সাংবাদিক

March 14, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উত্তরপ্রদেশের সম্বলের সাংবাদিক সঞ্জয় রানাকে ১১ মার্চ একটি অনুষ্ঠানে মাধ্যমিক শিক্ষা প্রতিমন্ত্রী গুলাব দেবীকে প্রাক নির্বাচন প্রতিশ্রুতি পূরণ না করার কারণ জিজ্ঞাসা করার করার পরে গ্রেপ্তার করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। ভারতীয় জনতা যুব মোর্চার এক নেতা শুভম রাঘবের অভিযোগের ভিত্তিতে তার বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করা হয়েছে বলে জানা যাচ্ছে।

১১ মার্চের এই অনুষ্ঠানের একটি ভিডিওতে, রানাকে দেবীর সামনে হিন্দিতে বলতে শোনা যায়, “নির্বাচনের আগে আপনি আমাদের সবাইকে প্রতিশ্রুতি দিয়েছিলেন, মন্দিরে শপথ নিয়েছিলেন যে এই গ্রাম বুধ নগর খান্ডোয়া, যেখানে ঘটনা ঘটছে, এখানে সবাই আপনার দত্তক সন্তান। আপনি গ্রামের প্রবীণদের বলেছিলেন, ‘আপনার কী কাজ করা দরকার বলুন, আমি করব।’ আপনি আরও বলেছিলেন যে আপনি যদি নির্বাচনে জয়ী হন তবে আপনি এই গ্রামে ফিরে আসবেন। কিন্তু তা সত্ত্বেও আপনি আর ফিরে আসেন নি।”

“বুদ্ধ নগরে বারাত ঘর নেই। কোনো সরকারি টয়লেটও তৈরি হয়নি। আপনি বলেছিলেন যে আপনি মন্দির থেকে এখানে রাস্তা প্রশস্ত করবেন [ঘটনার স্থানের বাইরে ইশারা করে]। এখন রাস্তা এত কাঁচা, বাইকও আরামে যেতে পারে না। গ্রামের মন্দিরের চারপাশে সীমানা প্রাচীর নির্মাণ করার কথাও আপনি বিশেষভাবে বলেছিলেন। এ নিয়ে কোনো কাজ শুরু হয়নি। গ্রামবাসীরা এই বিষয়গুলো নিয়ে চাপ সৃষ্টি করার চেষ্টা করেছিল, কিন্তু আপনি কখনো তাদের কথা শোনেননি। এ বিষয়ে আপনার কী বলার আছে?” প্রশ্ন করেন সঞ্জয়।

দেবী উত্তর দেওয়ার আগে, ক্যামেরার বাইরে একজন মহিলাকে বলতে শোনা যায় যে রানা প্রশ্ন করছেন না, কেবল একটি কথা বলছেন। দেবী তখন হস্তক্ষেপ করে বলেন, “আপনি কেন আমাকে জিজ্ঞাসা করেন না যে আমি কখন এই সমস্ত কাজ শেষ করব?”

রানা অফ-ক্যামেরা মহিলাকে উত্তর দেয়, যদি তারা না শোনেন তবে লোকেরা যে সমস্যার মুখোমুখি হয়েছিল তা তারা কীভাবে জানবে। মহিলা জনতার কাছে প্রশ্ন রাখেন: “কে সবাই তার সাথে একমত?” ভিড়ের বেশ কয়েকজন তার সাথে একমত বলে মনে হচ্ছে, প্রতিশ্রুতি পূরণ হয়নি।

তারপর দেবী কথা বলেন। “আমি আপনাকে দেখছি, আমি চিনতে পেরেছি আপনি কি করছেন। আপনি যা বলেছেন তা সঠিক। কিন্তু সময় [সম্ভবত বিধায়ক হিসাবে তার সময় উল্লেখ করা এখনও করা হয়নি।”

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এই ভিডিও।

ইংরেজি সংবাদমাধ্যম দ্য কুইন্টের খবর অনুসারে, রানার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ধারা ৩২৩ (স্বেচ্ছায় আঘাত দেওয়ার জন্য শাস্তি), ৫০৪ (শান্তি ভঙ্গের উদ্দেশ্যে ইচ্ছাকৃত অপমান) এবং ৫০৬ (ভয় দেখানোর শাস্তি) এর অধীনে একটি এফআইআর দায়ের করা হয়েছিল।

গ্রেপ্তার হওয়ার পর রানা তার প্রশ্নের পাশে দাঁড়িয়েছেন। তিনি আরও জানান, মন্ত্রীর কাছে যাওয়ার আগে তিনি অনুমতি চেয়েছিলেন। “আমি কিছু ভুল করিনি,” তিনি বলেছিলেন। “যদি কেউ তাদের কাজ সম্পর্কে মিথ্যা বিবৃতি দেয়, আপনার কি এটিকে প্রশ্ন করা উচিত নয়?”

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #FIR, #Reporter, #Sanjay Rana, #Gulabo Devi

আরো দেখুন