স্বাস্থ্য বিভাগে ফিরে যান

বাড়িতে চিকিৎসা হলেও স্বাস্থ্যবিমার টাকা দিতে বাধ্য বিমা সংস্থা!

March 16, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হাসপাতালে চিকিৎসা করানোর পর শর্ত এবং নিয়মের ফাঁসে স্বাস্থ্যবিমার টাকার জন্য নাজেহাল হয় আম জনতা। অনেক সময়ই পুরো টাকা মেলে না। হাসপাতালে ভর্তি না হলে কোনও টাকাই পাওয়া যায় না। এমনই নিয়মের বেড়াজাল যে অধিকাংশ স্বাস্থ্যবিমার ক্ষেত্রেই বাড়িতে চিকিৎসা হলে বা ২৪ ঘণ্টার কম সময় হাসপাতালে ভর্তির ক্ষেত্রে কোনও টাকা পাওয়া যায় না। এবার এই সমস্যা সমাধানে উদ্যোগী নিল গুজরাতের এক ক্রেতা সুরক্ষা আদালত।

ভদোদরার কনজিউমার ফোরাম এক পর্যবেক্ষণে জানিয়েছে, মেডিক্লেম পেতে আর হাসপাতালে ভর্তি জরুরি নয়। বাড়িতে চিকিৎসার ক্ষেত্রেও স্বাস্থ্যবিমার টাকা ‘ক্লেম’ করা যাবে। উল্লেখ্য, ২০১৭ সালের আগস্টে ন্যাশনাল ইনস্যুরেন্স কোম্পানির বিরুদ্ধে রমেশচন্দ্র যোশির দায়ের করা এক মামলার রায়ে ভদোদরার ক্রেতা সুরক্ষা আদালত এমন কথা জানিয়েছে। বিচারকের বক্তব্য, এখন নতুন নতুন চিকিৎসা ব্যবস্থা ও ওষুধপত্র আসছে। রোগীরা আগের চেয়ে অনেক দ্রুত সেরে উঠছেন। এমনকি অনেক ক্ষেত্রে হাসপাতালে ভর্তি হতে হচ্ছে না। সেক্ষেত্রে বিমা কোম্পানি কখনই সংশ্লিষ্ট রোগীর ক্লেম নাকচ করতে পারে না। অভিযোগকারীকে প্রাপ্য অর্থ মিটিয়ে দিতে বিমা সংস্থাকে নির্দেশ দিয়েছে আদালত। প্রাপ্য অর্থের পাশাপাশি মানসিক হয়রানি এবং মামলার আইনি খরচ বাবদ অতিরিক্ত ৫ হাজার টাকাও পাবেন মামলাকারী।

চর্মরোগে আক্রান্ত হয়ে আহমেদাবাদের একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন রমেশবাবুর স্ত্রী। চিকিৎসার পর পরের দিনই তাঁকে ছুটি দিয়ে দেন ডাক্তাররা। হাসপাতালের খরচ বাবদ ৪৪ হাজার ৪৬৮ টাকা মেটানোর দাবি জানিয়ে বিমা সংস্থার কাছে বিল জমা দিয়েছিলেন রমেশবাবু। সংশ্লিষ্ট বিমা সংস্থা জানায়, টানা ২৪ ঘণ্টা হাসপাতালে ভর্তি না থাকলে ক্লেম পাওয়া যাবে না এবং রমেশবাবুর আর্জি খারিজ হয়ে যায়। এরপরই কনজিউমার ফোরামের দ্বারস্থ হন রমেশবাবু। আদালতে তিনি নথি পেশ করেন, ২০১৬ সালের ২৪ নভেম্বর বিকেল ৫টা ৩৮ মিনিটে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তাঁর স্ত্রী। পরদিন ২৫ নভেম্বর সন্ধ্যা সাড়ে ছ’টায় তাঁকে ছুটি দেওয়া হয়। ২৪ ঘণ্টার বেশি সময় তিনি হাসপাতালে ছিলেন। ভদোদরা কনজিউমার ডিসপুট রিড্রেসাল ফোরাম তরফে জানানো হয়, আধুনিক চিকিৎসাবিজ্ঞানের কল্যাণে কেউ তাড়াতাড়ি সুস্থ হলে, সেক্ষেত্রে অল্প সময়ে তার আরোগ্য লাভ তার স্বাস্থ্য বিমার পাওয়ার অন্তরায় হয়ে দাঁড়াতে পারে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#health insurance, #Consumer Protection Forum, #Insurance company

আরো দেখুন